২০২২ সালে ৭০৯ টি ফায়ার স্টেশন তৈরির টার্গেট সরকারের

প্রকাশিতঃ 7:19 pm | November 06, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

সরকার ২০২২ সালের মধ্যে ৭০৯ টি ফায়ার স্টেশন তৈরি করার টার্গেট নিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খাঁন কামাল এমপি। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় ফায়ার সার্ভিসের আধুনিকায়ন ও ব্যাপক উন্নয়ন হয়েছে।

আরও পড়ুন: ফায়ার সার্ভিসের আধুনিকায়নে সদস্যদের উৎসাহ ও মনোবল বেড়েছে : ডিজি (ভিডিও)

অগ্নিকান্ড ছাড়াও দেশে যে কোনও দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় অগ্নিসেনা দল সহায়ক ভূমিকা পালন করছে। বঙ্গবন্ধু ফায়ার একাডেমি প্রতিষ্ঠার কাজ চলছে। আগামী জুনে ৫৬৭টি স্টেশন সম্পন্ন হবে। প্রধানমন্ত্রীর কমিটমেন্ট অনুযায়ী ধীরে ধীরে এসবের কাজ শেষ হবে। আমরা টার্গেট করেছি ২০২২ সালে ৭০৯ টি ফায়ার স্টেশন তৈরি করবো।

বুধবার (৬ নভেম্বর) সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পরে মন্ত্রী একযোগে সারাদেশে ফায়ার সার্ভিস সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এ সময় প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের শুভেচ্ছা ক্রেস্ট প্রদান করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো.সাজ্জাদ হোসাইন।

আরও পড়ুন: সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ থেকে দেশব্যাপী ফায়ার সার্ভিস সপ্তাহ শুরু

ফায়ার সার্ভিসের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প চলছে এবং বর্তমানে ৭টি প্রকল্প চলছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের ২০০৯ সালে জনবল ছিল ৭ হাজার ৫০০। বর্তমানে জনবল দাড়িয়েছে ১২ হাজার। জনবল আরও নেওয়া হচ্ছে প্রয়োজন অনুযায়ী।’

তিনি বলেন, ‘মুন্সীগঞ্জে ১০০ একর জায়গার ওপর ১৮টি অত্যাধুনিক ফায়ার ফ্যাকাল্টি তৈরির কাজ চলছে। সেটার নাম বঙ্গবন্ধু ফায়ার একাডেমি। বর্তমানে ফায়ার সার্ভিস ২০তলা পর্যন্ত উঁচুতে কাজ করতে সক্ষম হবে। মই দিয়ে ৬৪ মিটার পর্যন্ত উঠা যায়। আমাদের ৬৮ মিটার পর্যন্ত উঠার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: ৯ বছর আগের স্মৃতিতে সচিব, বললেন ফায়ার সার্ভিসের বদলে যাওয়ার গল্প (ভিডিও)

‘আমাদের রাস্তার অবস্থা যেরকম, আরও বড় হলে সেগুলো আমরা রাস্তায় মুভমেন্ট করাতে পারবো না। নদী ফায়ার স্টেশন, নদীমাতৃক দেশ হিসেবে সেগুলো করারও চেষ্টা করছি’ বলেন মন্ত্রী।

সরকারের টানা তৃতীয় মেয়াদেও সফল এ স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা সেই দ্বীপ অঞ্চলে, চরফ্যাশনে অনেক আগেই ফায়ার স্টেশন করে আসছি। প্রতি ফায়ার স্টেশনে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকবে, সেই প্রক্রিয়ায় কাজ চলছে। ইতোমধ্যে আমরা ১৮৫টি দিয়েছি। প্রতি উপজেলায় ফায়ার স্টেশন হচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশনায়।’

তিনি বলেন, ‘আমরা জাম্প ইকুইপমেন্ট সংগ্রহ করেছি এবং সেগুলো নিয়ে কাজ করছি। ঝুঁকিভাতা ও রেশন বাড়ানো হয়েছে। স্টেশন ও স্টাফ অফিসার এবং এন্টি লেভেলের অফিসার তৃতীয় শ্রেণি থেকে দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করা হয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশে শিল্প বিপ্লব শুরু হয়েছে : বস্ত্র ও পাটমন্ত্রী (ভিডিও)

ফায়ারম্যান নাম ডুবুরির সংখ্যা ৮৫ শতাংশ। অন্যান্য কর্মী ও বাহিনীর বেতনের সমান করা হয়েছে। পিএমর নির্দেশনা অনুযায়ী টিএডি পদ দশম গ্রেড থেকে নবম গ্রেডে উন্নীত করার কাজ শেষ পর্যায়ে। অন্যান্য বিভাগের সাথে নবসৃষ্ট ৪৩টি জেলায় ডিএডি পদকে এডি পদে উন্নীত করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, ‘হেলিকপ্টার কিনতে হলে অনেক কিছু মাথায় নিয়ে কাজ করতে হয়। আমরা অনেক আগে বিজিবির হেলিকপ্টারের জন্য এয়ার উইং, পাইলট প্রশিক্ষনের কাজ প্রায় শেষ পর্যায়ে। আমরা দুই তিন মাসের মধ্যে হেলিকপ্টার এসে যাবে। ফায়ার সার্ভিসের প্রতি আমরা স্পেশাল নজর রেখে সেটা করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী কাজ করছি।’

‘ফায়ার সার্ভিসকে যুগোপযোগী করে তুলতে ৬২ হাজার অগ্নিসেনাকে দক্ষ ভলান্টিয়ারের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা হয়েছে’ জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ‘অগ্নিসেনাদের বেতন ১৮ থেকে ১৭তম গ্রেডে উন্নীত করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের ফায়ার সার্ভিস দুর্যোগ মোকাবেলায় সারাবিশ্বে প্রশংসিত হয়েছে।’

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী সকাল সোয়া ১০টায় রূপগঞ্জ উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পূর্বাচল স্টেশনে এসে পৌঁছান। পরে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০১৯-এর উদ্বোধন করেন।

এ সময় প্যারেড ও গার্ড অব অনারের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিবাদন জানানো হয়। অগ্নিদুর্ঘটনা নিয়ন্ত্রণের বিভিন্ন কলা-কৌশলের প্রদর্শন করা হয়। গত তিন বছরে মানুষের জীবন ও সম্পদ রক্ষায় সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ১৪৪ জনকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সেবা পদক ও বনানীতে এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে দায়িত্ব পালনকালে নিহত ফায়ারম্যান সোহেল রানাকে মরণোত্তর পদক প্রদান করেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো.সাজ্জাদ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো.শহিদুজ্জামান।

অনুষ্ঠানে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল শাকিল আহমেদ, কোস্ট গার্ডের মহাপরিচালক (ডিজি) রিয়ার এডমিরাল এম আশরাফুল হক, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. জসীম উদ্দিন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নারায়ণগঞ্জ জোনের উপপরিচালক মো. আবদুল্লাহ আল আরেফিন, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মমতাজ বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/এসএকে/এমএএএমকে

Print Friendly, PDF & Email