শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়বে কি না জানা যাবে শনিবার

প্রকাশিতঃ 3:14 pm | April 25, 2024

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি অব্যাহত থাকবে নাকি বিকল্প পদ্ধতিতে ক্লাস চলবে সে বিষয়ে আগামী শনিবার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার।

বৃহস্পতিবার (২৪ এপ্রিল) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

শিক্ষা প্রতিমন্ত্রী জানান, রোববার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে শনিবার (২৭ এপ্রিল) সিদ্ধান্ত নেওয়া হবে।

শিক্ষা প্রশাসনের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সরকারি সফরে সুইজারল্যান্ডে রয়েছে। আগামী শনিবার তার দেশে ফেরার কথা রয়েছে। এর মধ্যে তার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন সচিবসহ সংশ্লিষ্টরা। যেহেতু শনিবার পর্যন্ত ছুটি আছে তাই আগেভাগেই কোনো সিদ্ধান্ত জানাতে চায় না শিক্ষা মন্ত্রণালয়।

সংশ্লিষ্টরা বলছেন, নতুন করে আরও তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এ তিন দিন পর তাপমাত্রা কমবে কি না সেটারও নিশ্চয়তা নেই। পুরো এপ্রিল মাসজুড়েই তাপপ্রবাহ চলমান থাকবে। মে মাসে শুরুতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই আরও এক সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে। তবে সেটি ভিন্ন কৌশলে। অর্থাৎ শিক্ষার্থীদের সরাসরি স্কুল কলেজে যেতে হবে না। তারা অনলাইনে ক্লাস করবে। তাপমাত্রা যদি কিছুটা কমে তবে মর্নিং শিফট চালুর চিন্তা রয়েছে। সব কিছুই নির্ভয় করছে আবহাওয়ার বুলেটিং ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশের ওপর।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরর পরিচালক প্রফেসর সৈয়দ জাফর আলী বৃহস্পতিবার দুপুরে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে বিভিন্ন রকমের ভাবনা রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত দেবে সরকার। আমরা তীব্র তাপপ্রবাহের মধ্যে কীভাবে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখা যায় সে বিষয়ে ভাবছি। সেটা অনলাইন হতে পারে বা মর্নিং শিফটে হতে পারে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে পরিস্থিতি ওপর।

এর আগে গত ২০ এপ্রিল চলমান তাপপ্রবাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিনের ছুটি ঘোষণা করে মাউশি। এর ফলে আগামী ২৮ এপ্রিল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা।

এদিকে সারাদেশে চলছে তীব্র তাপপ্রবাহ। এর মধ্যে আরও তিনদিন হিট অ্যালার্টের মেয়াদ বাড়িয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস জানিয়েছে, পুরো এপ্রিল মাসজুড়ে তাপপ্রবাহ কমার কোনো সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম স্বাক্ষরিত তাপপ্রবাহ নিয়ে জারি করা এক সতর্ক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

কালের আলো/এমএইচইউআর

Print Friendly, PDF & Email