নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সড়ক অবরোধ: হয়নি ক্লাস-পরীক্ষা

প্রকাশিতঃ 8:34 pm | April 09, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (০৯ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

তবে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকাল থেকেই ময়মনসিংহ নগরীতে অবস্থান নেয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিবহন নগরীর টাউন হল এলাকা থেকে প্রতিদিন ছেড়ে গেলেও শিক্ষার্থীদের বাঁধার মুখে এদিন ক্যাম্পাসে কোন বাস যেতে পারেনি। ফলে ময়মনসিংহ নগরীতে অবস্থানরত শিক্ষার্থীরা ক্যাম্পাসে যেতে পারেননি।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্র জানায়, শিক্ষার্থীরা নগরীর টাউন হলে অবস্থান নেয়ার পর অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে একাতœতা পোষণ করে নগরীর বাইপাস গোল চত্বর এলাকায় অবস্থান নিয়ে ময়মনসিংহ-ঢাকা মহাসড়ক অবরোধের চেষ্টা চালায়। পরে পুলিশ গিয়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এবং শিক্ষার্থীদের ব্যানার কেড়ে নেয়।

এদিকে, শিক্ষার্থীদের এমন প্রতিরোধের মুখে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে এক রকম অচলাবস্থা বিরাজ করছে। অনেক বিভাগে এদিন ক্লাস হয়নি। হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’র (এইচআরএম) চতুর্থ বর্ষের ফাইনাল, ফিন্যান্স বিভাগের ফাইনাল পরীক্ষাসহ বেশ কয়েকটি বিভাগে পূর্ব নির্ধারিত পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

এর আগে দুপুর ১২ টার দিকে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ত্রিশাল উপজেলা সদরে প্রায় আধ ঘন্টা ময়মনসিংহ-ঢাকা মহাসড়ক অবরোধ করে বলে জানিয়েছেন ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকিউর রহমান।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার হুমায়ুন কবির জানান, ময়মনসিংহ নগরী থেকে ছাত্রদের কয়েকটি বাস ক্যাম্পাসে আসতে পারেনি। ফলে যে বিভাগে শিক্ষার্থীদের উপস্থিতি কম ছিল সেইসব পরীক্ষা হয়নি। তবে অন্যান্য বিভাগে যথারীতি ক্লাস, পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে এ আন্দোলনের কোন প্রভাব নেই।

 

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email