দিন যত যাচ্ছে দলবৃত্তির দিকেই আশ্রয় নিচ্ছে সাংবাদিকতা

প্রকাশিতঃ 11:15 pm | September 22, 2018

:: আমিরুল মোমেনীন মানিক ::

বাংলাদেশের সাংবাদিকতা এক নতুন ক্রান্তিকাল অতিক্রম করছে । অন্তহীন লড়াই, ব্যক্তিআত্মশোধন এবং গোষ্ঠী স্বার্থকে তুচ্ছ জ্ঞান করতে পারলেই কেবল এ থেকে মুক্তি সম্ভব।

সাগর-রুনি হত্যার পর সাংবাদিক সমাজ এর বিচারের উদ্যোগ গ্রহণে চরম ব্যর্থ হওয়ায় এখন চূড়ান্তভাবে এই পেশাটির উপর কলঙ্কের ছাপ পড়েছে ! জানি, এর দায়ভার কেউ নেবেনা ।

যে সংগঠন চলমান ফ্যাসিবাদকে রুখে দেবে, সেই ফেডারেল সাংবাদিক ইউনিয়ন এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন নব্বইয়ের পর থেকে রাজনৈতিক কারণে বিভক্ত । এখন এই দুটি সংগঠনের কর্তৃত্বশালীদের ভোট প্রার্থনা ছাড়া আর কোন সক্ষমতাই নেই !

দিন যত যাচ্ছে দলবৃত্তির দিকেই আশ্রয় নিচ্ছে সাংবাদিকতা। আপনি কেমন সাংবাদিক, পেশাদার না অপেশাদার, এখন এ প্রশ্ন উঠেনা ! প্রশ্ন করা হয়, আপনি কোন্ দল করেন ? কোন্ ছাত্র সংগঠন করতেন ? রাজনীতিই এখানে শেষ কথা।

আমি চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছি, সাংবাদিকদের মধ্যে এমন খুব কম সংখ্যকই আছেন, যারা রাজনৈতিক বিবেচনার বাইরে কেবলমাত্র পেশাদারিত্বকে গুরুত্ব দেন । আপনি যত যোগ্যই হোন না কেন, যদি তাঁর বা তাদের মতামতের বাইরের লোক হয়ে থাকেন, তাহলেই সর্বনাশ!

অতএব, হে প্রিয় স্বদেশ, তুমি রাজনীতির বৃত্তবন্দী হয়েই থাকো । সাংবাদিকতার পায়ে রাজনীতির শেকল অটুট থাকুক ! জয় বাংলাদেশ…

লেখক: সাংবাদিক, উপস্থাপক

(লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email