বাজেট : শেখ হাসিনার ১৯, আ’লীগের ২৩

প্রকাশিতঃ 4:37 pm | June 04, 2021

রাজনৈতিক সংবাদদাতা, কালের আলো:

রেকর্ড হয়ে গেছে আরও আগেই। এখন ক্রমান্বয়ে এ সংখ্যা বেড়েই চলছে। জাতীয় সংসদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বাজেট উত্থাপন করেছে ২৩ বার। আর সরকার প্রধান হিসেবে ১৯ বার বাজেট দিয়ে রেকর্ড গড়েছেন শেখ হাসিনা।

আর ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার টানা ১৩ বার বাজেট দিয়েছে। বাজেট ঘোষণায় আওয়ামী লীগের পরই রয়েছে বিএনপি। তিন মেয়াদে দলটির নেতৃত্বাধীব সরকার ১৬টি বাজেট দিয়েছে। আর জাতীয় পার্টি দিয়েছে ৯টি।

জানা যায়, স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত ১২ জন ৫০টি বাজেট উপস্থাপন করেছেন। অর্থমন্ত্রী বা রাজনৈতিক দল ছাড়াও রাষ্ট্রপতি ও তত্ত্বাবধায়ক সরকারপ্রধানও বাজেট ঘোষণা করেছেন। স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ জুন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকার স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করে। অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ উপস্থাপিত সেই প্রথম বাজেটটি ছিল ৭৮৬ কোটি টাকার।

এরপর ১৯৭৩ ও ১৯৭৪ সালেও তিনি বাজেট পেশ করেন। ১৯৭৫ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সরকারের দ্বিতীয় অর্থমন্ত্রী হিসেবে ড. এ আর মল্লিক দেশের চতুর্থ বাজেট উপস্থাপন করেন। এটিই ছিল বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট। ওই বাজেটের আকার ছিল ১ হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকার।

স্বাধীনতার ৫০ বছরে বাজেটের আকার বেড়েছে ৭৬৮ গুণ। জনগণের আস্থার কারণেই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বাজেট পেশের রেকর্ড করতে পেরেছে বলে করেন দলটির শীর্ষ নেতৃবৃন্দ।

দলের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রধান শেখ হাসিনা রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপের কারণে বাংলাদেশ আজ এই অবস্থানে। তার কারণেই আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের এই রেকর্ড। এই রেকর্ড গৌরবের।

‘আওয়ামী লীগের একজন নেতা হিসেবে এই অনুভূতি অন্যরকম। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা তার বিচক্ষণতা দিয়ে মানুষের মন জয় করতে পেরেছেন বলেই এতবার বাংলাদেশের জনগণ আওয়ামী লীগকে বাজেট ঘোষণার সুযোগ দিয়েছে।’

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন মনে করেন, ২৯ বার সংসদে বাজেট দিয়েছে আওয়ামী লীগ। এই বাজেট ঘোষণাই প্রমাণ করে দেশে শেখ হাসিনার অবস্থান ও অনিবার্যতার কথা।

‘এমন ইতিহাসের সাক্ষী হতে পারাটা আমার জন্য সত্যি আনন্দের, গৌরবের,’ যোগ করেন তিনি।

কালের আলো/এসআরবি/এমএম

Print Friendly, PDF & Email