হাইকোর্টে রিট খারিজ, মেডিকেল ভর্তি পরীক্ষায় বাধা নেই

প্রকাশিতঃ 3:39 pm | March 24, 2021

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সে ভর্তির পরীক্ষা স্থগিত চেয়ে দায়ের করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে ভর্তির পরীক্ষা নিতে কোনো বাধা নেই।

বুধবার(২৪ মার্চ) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মুনতাসীর মাহমুদ রহমান।

এদিকে করোনার সংক্রমণ বাড়তে থাকলেও আগামী ২ এপ্রিল স্বাস্থ্যবিধি মেনে মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি আরও বলেন, পরীক্ষার সময় কোচিং সেন্টার ও কেন্দ্রের আশপাশের ফটোকপির দোকান বন্ধ থাকবে। এ ছাড়া প্রশ্নপত্র ফাঁসের গুজব প্রতিরোধে মনিটরিং টিম কাজ করছে বলেও জানান তিনি। আজ সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

গত ২১ মার্চ মেডিকেল কলেজে প্রথম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ঝালকাঠির নলছিটির বাসিন্দা তাইমুর খান বাপ্পী নামে এক পরীক্ষার্থী এ রিট দায়ের করেন। রিটে করোনা পরিস্থিতির উন্নতি হলে অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একই সময়ে মেডিকেল ভর্তি পরীক্ষা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়।

আইনজীবী মুনতাসীর মাহমুদ রহমান বলেন, গত ৭ ফেব্রুয়ারি পরীক্ষার তারিখ নির্ধারণ করে সার্কুলার হয়। তখন কিন্তু করোনার প্রকোপ এরকম ছিল না। এখন প্রতিনিয়ত বাড়ছে। এ ছাড়া কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে এখনও ভর্তি পরীক্ষা হয়নি। তাই মেডিকেলের ভর্তি পরীক্ষা স্থগিত এবং করোনার প্রকোপ কমলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একই সময়ে নেওয়ার কথা রিটে বলা হয়েছিল।

আগামী ২ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সম্পূর্ণ আগের নিয়মেই ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে। মেডিকেলে ভর্তিতে এবার ২৮২টি আসন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

সম্প্রতি এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সুনামগঞ্জে নতুনভাবে স্থাপিত বঙ্গবন্ধু মেডিকেল কলেজ এবং অন্য ১৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির ক্ষেত্রে আসন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তির বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ওই বছর সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা ছিল চার হাজার ৬৮টি। এবার নতুন একটি মেডিকেল কলেজে (বঙ্গবন্ধু মেডিকেল কলেজ, সুনামগঞ্জ) প্রথমবারের মতো শিক্ষার্থী ভর্তি নেবে। এতে আসন সংখ্যা রয়েছে ৫০টি। তাছাড়া আগের মেডিকেলগুলোতে এবার আসন সংখ্যা বেড়েছে ২৩২টি। ২০২০-২১ শিক্ষাবর্ষে সব মিলিয়ে ২৮২টি আসন বাড়ছে।

কালের আলো/ডিএসকে/এমএম

Print Friendly, PDF & Email