‘দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় ব্যবসায়িক পার্টনার বাংলাদেশ’

প্রকাশিতঃ 6:24 pm | February 23, 2021

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় ব্যবসায়িক পার্টনার বাংলাদেশ বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

তিনি বলেছেন, ‘দক্ষিণ এশিয়ায় ভারতের সবচেয়ে বড় ব্যবসায়িক পার্টনার এখন বাংলাদেশ। সারা বিশ্বের মধ্যে পর্যটনে ভারতের জন্য বড় পার্টনার হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ব্যবসায়িকভাবে আমাদের জন্য গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ককে অনেক দূর নিয়ে যাওয়ার জন্য আমাদের এই ব্যবসায়িক সম্পর্কে আরও বিনিয়োগ করা প্রয়োজন।’

মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ইমক্যাব) আয়োজিত ‘বঙ্গবন্ধু : বাংলাদেশ-ভারত সম্পর্ক’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, আমার জন্য যা ভালো, আপনার জন্য তা ভালো, আপনার জন্য যা ভালো, আমার জন্য তা ভালো- এ নীতিতে আমাদের এগিয়ে যেতে হবে। আমাদের মধ্যে সন্দেহের কোনো জায়গা নেই। আমাদের এভাবে এগিয়ে যেতে হবে।

বঙ্গবন্ধুর সময়েই দুই দেশের মধ্যকার সম্পর্ক কেমন হবে, তা বলা হয়ে গেছে। এজন্য নতুন নীতিমালা করার কিছু নেই উল্লেখ করে তিনি আরও বলেন, ৭৫ এর পরে দুই দেশের সম্পর্ক বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। দুই দেশের সম্পর্ক বৃদ্ধিতে আমাদের এক হয়েই কাজ করতে হবে।

সভায় ইমক্যাব’র সভাপতি বাসুদেব ধরের সভাপতিত্বে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আয়োজক সংগঠনের উপদেষ্টা এবং লেখক ও সাংবাদিক হারুন হাবীব। সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক শাহিদুল হাসান খোকন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email