বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ১৪ লাখ ছাড়াল

প্রকাশিতঃ 10:33 am | November 24, 2020

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

করোনাভাইরাসের দাপটে আবারও বিপর্যস্ত বিশ্ব। শীতের মৌসুম শুরু হতেই বিশ্বে করোনায় মৃত্যু আবার বাড়তে শুরু করেছে। এখন পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু ১৪ লাখ ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৯৫ লাখের বেশি মানুষ। সুস্থ হওয়ার সংখ্যা ৪ কোটি ১১ লাখ।

গত একদিনে করোনায় নতুন করে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৪৯ জনের এবং একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৩ হাজারের বেশি মানুষ। নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে বিশ্বের বেশ কয়েকটি দেশ।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৯৫ লাখ ৯ হাজার ৯০৫ জন এবং মৃত্যু হয়েছে ১৪ লাখ ১ হাজার ৮২৭ জনের। সুস্থ হয়েছেন ৪ কোটি ১১ লাখ ৫২ হাজার ৩৯৫ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ২৭ লাখ ৭৭ হাজার ১৭৪ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬৩ হাজার ৬৮৭ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৯১ লাখ ৭৭ হাজার ৭২২ জন এবং মারা গেছে ১ লাখ ৩৪ হাজার ২৫৪ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৬০ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৯ হাজার ৫৪১ জনের।

চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২১ লাখ ৪৪ হাজার ৬৬০ জন। এর মধ্যে মারা গেছেন ৪৯ হাজার ২৩২ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ২১ লাখ ১৪ হাজার ৫০২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৬ হাজার ৫৪০ জনের।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ২৪ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৪ লাখ ৪৯ হাজার ৭৬০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৪১৬ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৬৪ হাজার ৬১১ জন।

কালের আলো/এসবি/এনএল

Print Friendly, PDF & Email