প্রীতিলতার পরবর্তী শুটিং চট্টগ্রামে

প্রকাশিতঃ 9:32 pm | November 19, 2020

শোবিজ ডেস্ক, কালের আলো:

২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত ‘ভালোবাসার প্রীতিলতা’ ছবিতে অভিনয় করছেন দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। ছবিটি পরিচালনা করছেন প্রদীপ ঘোষ। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের ‘ভালোবাসার প্রীতিলতা’ অবলম্বনে একই নামে নির্মিত হচ্ছে এটি। স্বদেশের স্বাধীনতার জন্য চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিল, সেই চিত্রই উঠে আসবে ছবির গল্পে।

‘ভালোবাসার প্রীতিলতা’য় নুসরাত ইমরোজ তিশা অভিনয় করছেন নাম ভূমিকায়। অর্থাৎ বীরকন্যা প্রীতিলতার চরিত্রে। অন্যদিকে বিপ্লবী রামকৃষ্ণ চরিত্রে রয়েছেন মনোজ প্রামাণিক। অক্টোবরের মাঝামাঝি থেকে শুরু করে গত ১৬ নভেম্বর পর্যন্ত ছবির প্রথম ও দ্বিতীয় লটের শুটিং শেষ হয়েছে। সম্প্রতি তিশা দ্বিতীয় শুটিং করেন রাজধানীর বকশি বাজারের পুরোনো কেন্দ্রীয় কারাগারে।

আলীপুর কারাগারে বন্দি থাকা বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাসকে বেশ কয়েকবার দেখতে গিয়েছিলেন প্রীতিলতা। সেই দৃশ্য তুলে আনতেই কেন্দ্রীয় কারাগারে আলীপুর কারাগারের আবহে দৃশ্যধারণ করা হয়েছে বলে জানিয়েছেন নির্মাতা প্রদীপ ঘোষ।

প্রথম ও দ্বিতীয় লটের শুটিং শেষ এবার তৃতীয় ধাপের শুটিংয়ের অপেক্ষায় ‘ভালোবাসার প্রীতিলতা’ টিম। পরিচালক প্রদীপ ঘোষ জানান, আগামী ২৮ নভেম্বর থেকে চট্টগ্রামে তৃতীয় লটের শুটিং শুরু হবে। এই লটে ইউরোপিয়ান ক্লাব, পাহাড়তলী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বেশ কিছু এলাকায় শুটিং হবে। জানুয়ারির মধ্যেই ছবির কাজ শেষ হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলি ‘ইউরোপিয়ান ক্লাবে’ হামলা শেষে আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে গ্রেপ্তার এড়াতে নিজের কাছে রাখা ‘পটাশিয়াম সায়ানাইড’ খেয়ে আত্মাহুতি দেন।

কালের আলো/এবি/এমএ

Print Friendly, PDF & Email