অত:পর স্মৃতিময় বিদ্যাপীঠের মাঠেই আইজিপি জাবেদ পাটোয়ারী

প্রকাশিতঃ 9:44 pm | August 10, 2018

বিশেষ প্রতিবেদক, কালের আলো :

পরিবারের বৃত্তের বাইরে শৈশবে প্রথম জগৎ’র নাম বিদ্যালয়। এই সময়টাতে সহপাঠী থেকে শুরু করে বন্ধু, শিক্ষকদের সঙ্গে থাকে কত না মধুর স্মৃতি! তবে সুখমাখা সেই স্মৃতিচারণ নয়, নিজের শৈশব স্মৃতিময় স্থানীয় বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে অন্য রকম এক ম্যাসেজ দিলেন পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী (বিপিএম) বার।

শুক্রবার (১০ আগষ্ট) বিকেলে স্থানীয় জেলা পুলিশের আয়োজনে প্রথম আন্ত:জেলা মাদক, নারী নির্যাতন ও জঙ্গীবাদ বিরোধী ফুটবল টুর্নামেন্টের ফাইনালে উদ্বোধক হিসেবে দক্ষতার সঙ্গে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে পুলিশের সাফল্যগাঁথা, গৃহীত পদক্ষেপসহ বিভিন্ন বিষয়ে তিনি কথা বললেন অকপট।

ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এই চাঁদপুর জেলা সদরের বাবুরহাট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করার পর এই বিদ্যালয় ছেড়েছিলেন। সময়ের পরিক্রমায় তিনি আজ পুলিশের নাম্বার ওয়ান কর্মকর্তা। এই বিদ্যালয়ের মাঠেই যখন উদ্বোধক হিসেবে দাঁড়িয়ে কথা বলছিলেন হয়তো ভেতরে ভেতরে শৈশবের স্বর্ণালী দিনগুলোতে ফিরে যাচ্ছিলেন। হয়তো ভাবছিলেন জীবন যেখানে শুরু হয় সেখানে বারে বারে আসতে হয়!

আইজিপি’র শিক্ষক, বাবুরহাট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজটি’র গভর্নিং বডির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শহীদ উল্লাহ মাস্টার রাতে মোবাইলে কালের আলোকে বলছিলেন, ‘আমার সবচেয়ে মেধাবী ছাত্রের নাম জাবেদ পাটোয়ারী। মনোযোগী ছাত্রের মতো খেলাধূলায়ও ছিল ভালো। এই মাঠেই টুকরো টুকরো স্মৃতি রয়েছে তাঁর।’

তিনি বলেন, ‘আমার এই ছাত্রই আজ সমাজ, রাষ্ট্র ও বিশ্বে নাম উজ্জ্বল করা এক মুখ। মাদক, জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাঁর বক্তব্য ও ম্যাসেজ আন্দোলিত করেছে হাজার হাজার মানুষকে।’
শৈশবের হারিয়ে যাওয়া দিনগুলোতে নয়, বিপুল পরিমান দর্শকের উপস্থিতিতে এই বিদ্যালয়ের মাঠেই উত্তেজনাকর এক ফুটবল টুর্নামেন্টের ফাইনাল উপভোগ করেন আইজিপি। এদিন ফাইনালে হাজীগঞ্জ উপজেলা একাদশকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে স্থানীয় কচুয়া উপজেলা একাদশ।

অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে চ্যাম্পিয়ন দলকে ২ লাখ টাকা ও রানার্স আপ দলকে ১ লাখ টাকা পুরস্কার তুলে দেন ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর-২(মতলব উত্তর ও দক্ষিণ) আসনের সংসদ সদস্য ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম।

চাঁদপুর জেলা পুলিশ সুপার (এসপি) শামসুন্নাহারের পরিচালনায় ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনির সভাপতিত্বে উপস্থিত ছিলেন চাঁদপুর-১(কচুয়া) আসনের সংসদ সদস্য ড.মহীউদ্দীন খান আলমগীর, চাঁদপুর-৪( ফরিদগঞ্জ আসনের সংসদ সদস্য ড. মো. শামছুল হক ভূইয়া, জেলা প্রশাসক (ডিসি) মো.মাজেদুর রহমান প্রমুখ।

এর আগে, এদিন সকালে চাঁদপুরে পৌঁছেন পুলিশ প্রধান ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। দুপুরে তিনি চাঁদপুর পুলিশ লাইনসে নব নির্মিত মহিলা পুলিশের ব্র্যাক, নতুন বাজার পুলিশ ফাঁড়ি, পুলিশ লাইনস্ জামে মসজিদ ও পুনাকের কার্যালয় উদ্বোধন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে পুলিশের অবস্থানও স্পষ্ট করেন তিনি। তাঁর এই বক্তব্যও ছিল বিশেষ তাৎপর্যপূর্ণ। শিক্ষার্থীদের সহিংসতার সময়েও পুলিশের ধৈর্য্য ও সহনশীলতার পরিচয় দেওয়ার কথাটিও উচ্চারণ করেন তিনি।

পুলিশ প্রধান সোজা সাপ্টা বলেন, ‘আমরা ততক্ষণ সহনশীল ছিলাম, যতক্ষণ শিক্ষার্থীরা আইন হাতে তুলে নেয়নি। শিক্ষার্থীদের বেশে তাদের আন্দোলন ছিনিয়ে নেয়া হয়েছে। প্রথম কয়েকদিন এটি ছাত্রদের আন্দোলন থাকলেও পরবর্তীতে একটি স্বার্থান্বেষী মহল প্রবেশ করে।

তখন শিক্ষার্থীরাও বুঝতে পারেনি তাদের আন্দোলন কোন দিকে যাচ্ছে। তখন আমাদের অবস্থান ছিলো কঠোর। শিক্ষার্থীদের আন্দোলনের বেশে তাদের আন্দোলনটা ছিনিয়ে নেয়া হলে আমরা স্বল্পতম পুলিশ সদস্যদের মাধ্যমে শিক্ষার্থীদের রাস্তা থেকে সরিয়ে দিয়েছি।

আরও পড়ুনঃ শিক্ষার্থীদের বেশে আন্দোলন ছিনিয়ে নেওয়া হয়েছে, বললেন আইজিপি

কালের আলো/ওএইচ/এএ

Print Friendly, PDF & Email