দেশের কোথায় কখন ঈদুল আযহা’র জামাত

প্রকাশিতঃ 3:32 pm | July 31, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

করোনাভাইরাসের বিস্তার রোধে রোজার মতো কোরবানির ঈদের জামাতও মসজিদের পড়তে হবে। এক্ষেত্রে মানতে হবে স্বাস্থ্যবিধি এবং করা যাবে না কোলাকুলি।

সবাইকে বাসা থেকে ওজু করে মসজিদে যেতে হবে মাস্ক পরে। কাতারে দাঁড়াতে হবে দূরত্ব রেখে। নামাজ শেষে কোলাকুলি বা হাত মেলানো যাবে না। করোনাভাইরাস অতি সংক্রামক বলেই এ ব্যবস্থা।

শনিবার (১ আগস্ট) সকালে ঈদুল আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায়। অন্যবছর ঈদে বায়তুল মোকাররমে পাঁচটি জামাত হলেও এবার হবে ছয়টি।

সকাল ৭টা ৫০ মিনিটে, ৮টা ৪৫ মিনিটে, ৯টা ৩৫ মিনিটে, ১০টা ৩০ মিনিটে এবং ১১টা ১০ মিনিটে ধারাবাহিকভাবে পরের পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে।

আবহাওয়া ভালো থাকলে এমনিতে দেশে ঈদের প্রধান জামাতটি হয় ঢাকায় জাতীয় ঈদগাহ ময়দানে। রাষ্ট্রপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ সব শ্রেণি-পেশার মানুষ সেই জামাতে নামাজ পড়েন ঈদের সকালে। কিন্তু মহামারীর কারণে রোজার ঈদের মত এবার কোরবানির ঈদেও তা হচ্ছে না।

প্রতিবছর কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাতের আয়োজন হয়। কিন্তু মহামারীর মধ্যে খোলা মাঠে ঈদ জামাত আয়োজনে নিষেধাজ্ঞা থাকায় রোজার ঈদের মত এবারও জামাত হচ্ছে না শোলাকিয়ায়।

ঢাকায় সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় এবার ওয়ার্ডে ওয়ার্ডে ঈদ জামাতের আয়োজন থাকছে না। মসজিদগুলো নিজেদের ব্যবস্থাপনায় ঈদ জামাতের আয়োজন করছে।

ঈদের জামাতের সময়ে মসজিদে কার্পেট বিছানো যাবে না, নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিস্কার করতে হবে।

অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে বলা হচ্ছে সবাইকে। মসজিদে অজুর স্থানেও সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে বলা হয়েছে।

ঢাকা
বায়তুল মোকাররম জাতীয় মসজিদের বাইরে ঢাকার মসজিদগুলোতে এক বা একাধিক ঈদ জামাতের ব্যবস্থা থাকছে।

রাজধানীর গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল ৬টা, সকাল ৮টা এবং সকাল ১০টায় ঈদের তিনটি জামাত হবে।

মিরপুর কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামাত হবে সকাল ৭টায়, সকাল ৮টায় এবং ৮টা ৪৫ মিনিটে।

সরকারি আলিয়া মাদ্রাসা, ঢাকা মসজিদ এবং ধানমণ্ডি ঈদগাহ মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

পুরান ঢাকা তারা মসজিদ, বংশাল বড় মসজিদ, নিমতলী ছাতা জামে মসজিদ, নাজিরা বাজার আহলে হাদিস মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং সকাল সাড়ে ৮টায় দুটি করে ঈদের জামাত হবে।

চকবাজার জামে মসজিদ, যাত্রাবাড়ী মারকাজ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং লাল শাহী মসজিদে সকাল ৮টায় ঈদের নামাজ হবে।

ধানমণ্ডি তাকওয়া মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সকাল ৯টায়, ধানমণ্ডির বায়তুল আমান মসজিদে সকাল সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায় দুটি করে জামাত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ এবং শহীদুল্লাহ্ হল জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে।

চট্টগ্রাম
অন্য বছর চট্টগ্রামে ঈদের প্রধান জামাত হয় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে। এবারও ঈদের প্রধান জামাত ওই মসজিদে হবে, তবে মাঠে নয়, হবে মসজিদের ভেতরে।

সকাল পৌনে ৮টায় জমিয়তুল ফালাহ মসজিদে প্রথম এবং পৌনে ৯টায় দ্বিতীয় জামাত হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা কালাম চৌধুরী জানান, মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রথম জামাতে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে ঈদের নামাজ পড়বেন।

তিনি আরও জানান, সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ডে স্থানীয় কাউন্সিলরদের ব্যবস্থাপনায় একটি করে ঈদ জাহাত আয়োজন করা হচ্ছে, তবে সবই হবে মসজিদে। পাশাপাশি স্থানীয় মসজিদগুলোতে ঈদের জামাতের আয়োজন করতে মসজিদের পরিচালনা কমিটিগুলোকে বলা হয়েছে। সিটি করপোরেশন থেকে প্রয়োজনীয় সহায়তা করা হবে।

অন্য বছর সিটি করপোরেশন নগরীর ১৬৪ স্থানে ঈদ জামাতের আয়োজন করত। এর মধ্যে ৪১টি ওয়ার্ডের কয়েকটি বড় মসজিদ সংলগ্ন মাঠেও ঈদের নামাজ আয়োজন করা হত।

এবার খোলা স্থানে ঈদের কোনো জামাত আয়োজন করা হচ্ছে না বলে জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন।

কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির আয়োজনে অন্য বছর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে ঈদ জামাত হত, এবার তা হচ্ছে না।

সিলেট
সিলেটে হযরত শাহজালাল (র.) জামে মসজিদে এবার ঈদুল আজহার প্রধান জামাত হবে।

এ মসজিদের খতিব আসজাদ আহমদ জানান, মসজিদের ভিতরে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে সকাল ৮টায় ঈদুল আজহার প্রধান জামাত হবে। মসজিদের বাইরে কেউ নামাজে অংশ নিতে পারবেন না।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী খোলা মাঠে বা ময়দানে এবার ঈদের নামাজ আদায় করা যাবে না।

ফলে সিলেটের শাহী ঈদগাহ ময়দানে ঈদুল আজহার প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে না বলে তিনি জানান।

সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম জানান, স্বাস্থ্যবিধি মেনে এবার সিলেটের মসজিদগুলোতে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

জেলায় পাঁচ হাজার ২০৩টি জামে মসজিদ রয়েছে জানিয়ে তিনি বলেন, মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ঈদের জামাত আয়োজন করতে বলা হয়েছে।

রংপুর
রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক সৈয়দ এনামুল কবির (সার্বিক) বলেন, সকাল ৮টায় কোট মসজিদে এবং সকাল সাড়ে ৮টায় কেরামতিয়া মসজিদে অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য এলাকায় মসজিদে সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজ আদায় হবে।

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান জানান, নগরীর ৩৩টি ওয়ার্ডে মসজিদে ঈদুল আজাহার জামাত করতে সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে।

রাজশাহী
রাজশাহীতে হযরত শাহমখদুম (রহ.) দরগা জামে মসজিদে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত হবে।

জেলা প্রশাসক আবদুল জলিল সাংবাদিকদের জানান, ঈদুল ফিতরের মত ঈদুল আজহার নামাজও মসজিদ কমিটির নির্ধারণ করা সিদ্ধান্ত অনুযায়ী হবে।

তিনি বলেন, তাই জেলা প্রশাসন নামাজের সময় নির্ধারণ করে দেয়নি। মসজিদ কমিটি তাদের সুবিধামত নামাজের সময় নির্ধারণ করবে। তারপর মাইকিং করে তা জানিয়ে দেবে।

তবে সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৮টার মধ্যে সব জায়গায় ঈদের নামাজ হবে বলে জেলা প্রশাসক জানান।

জেলা প্রশাসক আরও বলেন, আমি রাজশাহীর কালেক্টরেট মসজিদে নামাজ পড়ব। সেখানে জামাত সকাল ৮টায়।

ময়মনসিংহ
ময়মনসিংহে কোরবানির ঈদের প্রধান জামাত হবে আঞ্জুমান ঈদগাহ মসজিদে সকাল ৮টায়। পরে ৮টা ৪৫ মিনিটে এবং সাড়ে ৯ টায় আরও দুটি জামাত হবে।

আকুয়া মার্কাজ মসজিদে সকাল ৭টা ও ৮টায় এবং বড় মসজিদে সকাল ৮টা ও সাড়ে ৮টায় দুটো করে জামাতের আয়োজন থাকছে।

জেলা প্রশাসক মিজানুর রহমান বলেন, করোনাভাইপ্রতিরোধে সবাইকে সতর্ক থেকে ঈদের নামাজ আদায় করতে হবে। নামাজে দাঁড়ানোর সময় এক কাতার ফাঁকা রেখে শারীরিক দুরুত্ব বজায় রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

সকলেই এ নির্দেশনা মেনে চলবেন আশা প্রকাশ করেন মিজানুর বলেন, সাধারন মানুষকে সচেতন করার জন্য ঈদের দিন মাঠে প্রশাসনের লোকজন ও কাজ করবে।

এছাড়া সবাইকে মাস্ক পরে ও জায়নামাজ সঙ্গে নিয়ে মসজিদে যাওয়ার জন্য আহ্বানও জানিয়েছেন জেলা প্রশাসক।

কালের আলো/এমএইচএ/বিআরকে

Print Friendly, PDF & Email