‘পানিসম্পদ ব্যবস্থাপনার চ্যালেঞ্জ মোকাবেলায় একযোগে কাজ করতে হবে’

প্রকাশিতঃ 9:43 pm | October 04, 2017

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে পানিসম্পদ ব্যবস্থাপনার চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

বুধবার দুপুরে সচিবালয়ে জাতীয় পানিসম্পদ নির্বাহী পরিষদের সভা শুরু করার আগে তিনি এ আহ্বান জানান।

এসময় পানি সম্পদের সুষ্ঠু ব্যবহারে পানি সম্পদ আইন ২০১৩ ও বিধিমালা ২০১৭ তৃণমূল পর্যায়ে কার্যকর করার লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধি ও জনপ্রশাসনকে আরো বেশি সম্পৃক্ত করার যথাযথ উদ্যোগ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, দেশের ৫৭টি নদীর মধ্যে ৫৪টিই অভিন্ন নদী। নদীর পানি দূষণ রোধ ও পানির সুষ্ঠু ব্যবস্থা জরুরি হয়ে ওঠেছে। খাদ্য নিরাপত্তা ও পানি শক্তিকে যথাযথভাবে কাজে লাগানো আজ বড় চ্যালেঞ্জ হয়ে পড়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের পানি বিষয়ে উচ্চপর্যায়ের একটি কমিটির একজন সদস্য নির্বাচিত হওয়ার পর ঢাকায় পানি সম্মেলন করা হয়েছে। ২০৩০ সাল নাগাদ বাংলাদেশসহ এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পানির চাহিদা ও সরবরাহের ব্যবধান কমিয়ে আনার সুপারিশ বাস্তবায়নে উদ্যোগ নেয়া হচ্ছে।

সভায় পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম বীর প্রতীক, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহম্মদ খানসহ অন্যান্য মন্ত্রণালয়ের কয়েকজন সচিব ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায়, খাবার পানি, স্যানিটেশন ও স্বাস্থ্য পরিচর্যার জন্য প্রয়োজনীয় নিরাপদ পানির ব্যবহার এবং এ সমস্যা মোকাবেলায় একটি সমন্বিত রোডম্যাপ প্রণয়নে কয়েকটি প্রস্থাব নেয়া হয়।

এ ছাড়া স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সংস্থাকে পানিসম্পদ ব্যবহারের ও চ্যালেঞ্জ মোকাবিলায় এ ব্যাপারে আরো বেশি উদ্যোগ নেয়ার প্রয়োজনীয়তা নিয়ে সভায় আলোচনা করা হয় ।

বাংলাদেশ পানিসম্পদ আইন ২০১৩ বাস্তবায়নে ১৩ জলাই পানিসম্পদ বিধিমালা ২০১৭ চূড়ান্ত করা হয় এবং তা গেজেট করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সিদ্ধান্ত নেয়া হয়। পানি সম্পদের সাথে যুক্ত ১৬টি মন্ত্রণালয় ও ১২৫টি প্রতিষ্ঠান এই বিধিমালা তৈরি করতে জাতীয়, আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে মতামত নিয়ে পানি সম্পদ বিধিমালা প্রণয়ন করা হয়েছে।

Print Friendly, PDF & Email