চাঞ্চল্যকর শাওন হত্যাকান্ড নিয়ে অজানা কথা, এবার মামলা করছেন বাবা

প্রকাশিতঃ 1:29 am | March 21, 2018

বিশেষ প্রতিবেদক, কালের আলো :
সব জল্পনা-কল্পনার যেন অবসান ঘটতে যাচ্ছে। রাজ্যের রহস্য ভেদ করে অবশেষে মুখ খুলেছেন খুন হওয়া ছাত্রলীগ নেতা আশফাক আল রাফি শাওনের হতভাগ্য বাবা এম.এ.কুদ্দুস। তিনি ময়মনসিংহ জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি।

একমাত্র ছেলেকে চিরতরে হারানোর ১৩ দিন পর আদালতের দ্বারস্থ হচ্ছেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের এ নেতা। সিদ্ধান্ত হয়েছেন ছেলের খুনিদের বিচার দাবিতে মামলা দায়ের করার। বুধবার (২১ মার্চ) সকাল ১০ টার দিকে ময়মনসিংহ সদর আদালতে তিনি মামলা দায়ের করবেন বলে দৈনিক কালের আলোকে নিশ্চিত করেছেন।

সন্ত্রাসীদের গুলিতে ছেলে শাওনের মৃত্যুর পর নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে প্রথম নামাজে জানাজায় বাবা এম.এ.কুদ্দুস মামলা দায়ের করবেন না বলে জানিয়েছিলেন। একই সঙ্গে তিনি ছেলের খুনিদের বিচার দাবিতে আল্লাহ’র কাছে ফরিয়াদ করেছিলেন। বলেছিলেন, ‘যারা শাওনের এ অবস্থা করেছে তাদেরকে আল্লাহ তুমি জনগনের সম্মুখে ধ্বংস করে দিও।’

শাওনের বাবা আইনের দ্বারস্থ না হওয়ায় বিনা ময়না তদন্তে তাঁর মরদেহ ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার লক্ষীপুর গ্রামে দাফন করা হয়। এরপরই শাওনের মরদেহ নিয়ে শুরু হয় রাজনীতি। অবস্থান পৃথক হলেও শাওনের হত্যাকারীদের বিচার দাবিতে পাল্টাপাল্টি সমাবেশ করে ময়মনসিংহ জেলা ও মহানগর আ’লীগ।

পুলিশের মামলা ও আত্নসমর্পণ :
অশান্ত রাজনীতিকে শান্ত করতে সপ্তাহখানেক আগে এ হত্যা মামলার বাদী হয় পুলিশ। বুধবার (১৪ মার্চ) রাতে কোতোয়ালী মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমানের দায়ের করা এ মামলায় আসামি করা হয় অজ্ঞাতনামা ব্যক্তিদের। এরপর আদালত নির্দেশ দেয় মরদেহের ময়না তদন্তের জন্য।

পুলিশের মামলা দায়েরের একদিন পরেই বৃহস্পতিবার (১৫ মার্চ) আদালতে আত্নসমর্পণ করেন জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সঞ্জয় দত্ত, এস.এম.আরিফুল হক ওরফে পিচ্চি আরিফ ও আমিনুল ইসলাম হিমেল।

মামলার তদন্তকারী কর্মকর্তা সংশ্লিষ্ট মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) পলাশ তাদের জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ডের আবেদন করেন। রোববার (১৮ মার্চ) দুপুরে ময়মনসিংহের ১ নং আমলী আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মাসুদুল হক তাদের ৩ বিরুদ্ধে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন। পরে আদালতের নির্দেশে গত সোমবার (১৯ মার্চ) দুপুরে ময়না তদন্তের জন্য শাওনের মরদেহ কবর থেকে উত্তোলন করা হয়।

মুখ খুললেন শাওনের বাবা, ডেকে নিয়ে খুন করা হয়েছে শাওনকে
নিজের ছেলেকে নিয়ে অনেক রাজনীতি হয়েছে। একেকজন একেক রকম কথা বলছেন। বিস্ফোরণমুখ পরিস্থিতিতে নিজেকে যেন আর চুপ রাখতে পারলেন না নিহত শাওনের বাবা এম.এ.কুদ্দুস। কত হত্যাকান্ড নিয়ে কথা বলেছেন। আদর্শের প্রশ্নে আপোসহীন থেখে রাজপথে লড়াই সংগ্রাম করেছেন। হয়তো ভাবেননি তাঁর সন্তানের মরদেহ নিয়েও রাজনীতি হবে।

দৈনিক কালের আলো’র সঙ্গে মঙ্গলবার (২০ মার্চ) রাতে আলাপকালে এম.এ.কুদ্দুস বলেন, আমার ছেলেকে ডেকে নিয়ে হত্যা করা হয়েছে। ওই সময় ৪ জন ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। আমি তাদের সনাক্ত করতে পেরেছি।

তাদের বিরুদ্ধেই বাদী হয়ে আমি বুধবার (২১ মার্চ) সকাল ১০ টার দিকে ময়মনসিংহ সদর আদালতে মামলা দায়ের করবো। তবে মামলার আগে ওই ৪ কিলারদের নাম-পরিচয় জানাতে রাজি হননি তিনি।

ব্রিফ করা হবে মিডিয়াকে
ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল জানিয়েছেন, বুধবার (২১ মার্চ) সকালে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে আদালতে শাওনের বাবা বাদী হয়ে মামলা দায়ের করবেন। এ হত্যাকান্ডের আদ্যোপান্ত নিয়েও তিনি মিডিয়ার সঙ্গে কথা বলবেন।

কালের আলো/আরএস/এমএ

Print Friendly, PDF & Email