সরকারি চাকরিতে যোগ দিলেন ১০১০ জন কওমি আলেম

প্রকাশিতঃ 8:57 pm | March 05, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

কওমি সনদের সরকারি স্বীকৃতির পর সোমবার ১ হাজার ১০ জন কওমি আলেম সরকারি চাকরিতে যোগ দিলেন। এছাড়া আরও ১ হাজার ১০ জন আলিয়ার আলেম নিয়োগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বছর ইসলামিক ফাউন্ডেশনের অধীনে সারা দেশে এক হাজার ১০টি দারুল আরকাম মাদরাসা প্রতিষ্ঠা করা হয়। মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (ষষ্ঠ পর্যায়) প্রকল্পের আওতায় পরিচালিত এসব মাদরাসায় সদ্য যোগদানকারী কওমি আলেমরা শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন।

এছাড়া এসব মাদরাসায় আরও ১ হাজার ১০ জন আলিয়ার আলেম নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে তাদের লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়া হয়েছে। খুব শিগগিরই নিয়োগের চূড়ান্ত ফলাফল ঘোষণা হতে পারে বলে জানিয়েছে ইফা।

সোমবার বিকেল সাড়ে ৩টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে নবনিযুক্ত শিক্ষকের জন্য তিনদিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর গত বছরের ১৩ এপ্রিল কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমমান দিয়ে আদেশ জারি করে সরকার।

ওরিয়েন্টেশন কর্মশালায় বজলুল হক হারুন বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমি সনদের স্বীকৃতি প্রদানের মাধ্যমে আলেমদের দীর্ঘদিনের দাবি পূরণ করেছেন। এক হাজার ১০ জন কওমি আলেমকে ইসলামিক ফাউন্ডেশনের চাকরি দেয়ার ঘটনা ঐতিহাসিক। সরকার আলেমদের জন্য দাওয়াতভিত্তিক কর্মসংস্থানের ব্যবস্থা করেছে।”

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল বলেন, “দারুল আরকাম ইবতেদায়ি মাদরাসায় কওমি, আলিয়া ও সাধারণ শিক্ষা- তিন গ্রুপে মোট তিন হাজার ৩০ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুল্লাহ, ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর মিছবাহুর রহমান চৌধুরী ও সিরাজ উদ্দিন আহমেদ।

মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের প্রকল্প পরিচালক জুবায়ের আহমদ সভায় স্বাগত বক্তব্য দেন।

Print Friendly, PDF & Email