আইএস সংশ্লিষ্টতা: যুক্তরাষ্ট্রের তালিকায় বাংলাদেশের নাম

প্রকাশিতঃ 12:22 pm | February 28, 2018

কালের আলো ডেস্ক:

বৈশ্বিক সন্ত্রাসবাদে সংশ্লিষ্টতার অভিযোগে দু’জন ব্যক্তি ও সাত গোষ্ঠীর ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে এসেছে বাংলাদেশের নাম।

মঙ্গলবার দেশটির ট্রেজারি বিভাগ এ নিষেধাজ্ঞা দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ট্রেজারি বিভাগের ফরেন অ্যাসেটস কন্ট্রোলের (ওএফএসি) ওয়েবসাইট থেকে জানা যায়, নিষেধাজ্ঞার তালিকায় নাম আসা দুই ব্যক্তি হলেন, নাইজেরিয়ার আবু মুসাব আল বার্নাওয়ি ও সোমালিয়ার মাহাদ মোয়ালিম। এছাড়া, বাংলাদেশ, মিশর, ফিলিপাইন্স, সোমালিয়া, নাইজেরিয়া ও তিউনিশিয়ার সাত জঙ্গি গোষ্ঠীর নাম তালিকায় এসেছে।

নিষিদ্ধ হওয়া গোষ্ঠীগুলো হচ্ছে, আইএসআইএস-বাংলাদেশ, আইএসআইএস-ইজিপ্ট, আইএসআইএস-ফিলিপাইন্স, আইএসআইএস-সোমালিয়া, আইএসআইএস-ওয়েস্ট আফ্রিকা, জুন্দ আল-খিলাফা-তিউনিসিয়া (আইএসআইএস-তিউনিসিয়া) এবং ফিলিপিন্সভিত্তিক মাউতি গ্রুপকে (ইসলামিক স্টেট লানাও) ওই তালিকায় যুক্ত করেছে ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয় আলাদা এক বিবৃতিতে বলেছে, মার্কিন প্রশাসন সর্বশেষ সংযোজনসহ ইসলামিক স্টেটের ৪০ জন নেতা ও নিয়ন্ত্রকের একটা তালিকা তৈরি করেছে। ২০১১ সাল থেকে মার্কিন প্রশাসন এ তালিকা তৈরি করছে যেন জঙ্গিবাদের সঙ্গে জড়িত কেউ আমেরিকার অর্থনৈতিক ব্যবস্থার অংশ হতে না পারে।

 

কালের আলো/এমএস

Print Friendly, PDF & Email