আইএস’র দায় স্বীকার খতিয়ে দেখা হচ্ছে: ডিএমপি কমিশনার

প্রকাশিতঃ 12:54 pm | April 30, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীর গুলিস্তানে পুলিশের তিন সদস্যের ওপর আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটসের (আইএস) সদস্যরা ককটেল নিক্ষেপ করেছে বলে দাবি করেছে সাইট ইন্টেলিজেন্স।

তবে উগ্রবাদ ইস্যুকে কেন্দ্র করে কোনো মহল উদ্দেশ্য হাসিলের জন্য এ কাজ করেছে কি না -তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

মঙ্গলবার (৩০ এপ্রিল) ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন আহত পুলিশ সদস্যদের দেখতে গিয়ে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, উগ্রবাদ ইস্যুকে কেন্দ্র করে কোনো মহল উদ্দেশ্য হাসিলের জন্য এ কাজটি করেছে কি না -তা খতিয়ে দেখা হচ্ছে। আইএস-এর বিষয়টিও পরীক্ষা করা হচ্ছে। অন্য কেউ আইএস-এর নাম দিয়ে প্রচারণা চালাচ্ছে কি-না তাও দেখা হচ্ছে।

ডিএমপি কমিশনার বলেন, আইএস যে ক্লেইম করেছে তা তাদেরই বা অন্য কেউ প্রতারণামূলক এ ধরনের পোস্ট দিয়েছে কি না -তা আমাদের কাউন্টার টেরোরিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অ্যান্টি টেরোরিজম বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখছেন। বিস্ফোরণ হওয়া ককটেলটি সাধারণ ককটেল থেকে ভিন্ন ছিল। কাউন্টার টেরোরিজম বিস্ফোরণের ধরণ, আহতের ধরণসহ প্রয়োজনীয় এভিডেন্স সংগ্রহ করছে।

তিনি আরও বলেন, বৈশ্বিক যে উগ্রবাদের প্রভাব আছে সারা বিশ্বে, বাংলাদেশও তার বাইরে নয়। সংঘবদ্ধ বা বড় ধরনের নাশকতা করার ক্ষমতা তাদের নেই। ২০১৬ সালে হলি আর্টিজান হামলার পর তাদের (জঙ্গি) বিধ্বস্ত করা হয়েছে। কখনো কখনো তারা বিচ্ছিন্নভাবে এ ধরনের ঘটনা করার অপচেষ্টা করছে, সেগুলো আমরা নজরদারিতে রাখছি।

আছাদুজ্জামান মিয়া বলেন, জনগণের জানমাল রক্ষার জন্য, দেশের মানুষের রক্ষার জন্য, যে কোনো নৈরাজ্য উগ্রবাদ দমানোর জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। এ ঘটনাটি আদৌ জঙ্গি সংশ্লিষ্টতা কি না, নাকি সাধারণ অপরাধীরা এটি করেছে, নাকি তৃতীয় কোনো মহল এটি করতে পারে -বিষয়গুলো আমরা খতিয়ে দেখছি। এ ঘটনার পর থেকে ট্রাফিকদের নিরাপত্তা বাড়ানোর কাজ চলছে।

সোমবার (২৯ এপ্রিল) রাতে রাজধানীর গুলিস্তানে ককটেল বিস্ফোরণে দু’জন ট্রাফিক ও এক কমিউনিটি পুলিশ সদস্য আহত হন। রাত পৌনে ৮টার দিকে ওই ঘটনায় আহত ট্রাফিক কনস্টেবল নজরুল ইসলাম (৩৭) ও লিটন (৪০) এবং কমিউনিটি পুলিশ সদস্য মো. আশিককে (২৬) উদ্ধার করে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ককটেল বিস্ফোরণের পাঁচ ঘণ্টা পর এক টুইট বার্তায় সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানায়, গুলিস্তানে পুলিশের তিন সদস্যের ওপর আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস (আইএস) সদস্যরা ককটেল নিক্ষেপ করেছে। একই বার্তা তাদের ওয়েবসাইটেও প্রচার করা হয়।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email