জামালপুরে কমছে নদ-নদীর পানি

প্রকাশিতঃ 11:33 pm | July 06, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

টানা বৃষ্টি ও উজানের পানিতে জামালপুরে যমুনা নদীর পানি ধীরগতিতে কমতে শুরু করেছে।

শনিবার (৬ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত যমুনা নদীর বাহাদুরাবাদ পয়েন্টে আরও ৩ সেন্টিমিটার পানি কমে বিপৎসীমার ৯০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জামালপুর জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা দপ্তর সূত্রে জানা যায়, বন্যার পানিতে জেলার প্রাথমিক ও মাধ্যমিকের ২১৪টি বিদ্যালয় প্লাবিত হয়েছে। মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে ইসলামপুর উপজেলায় ৩০, দেওয়ানগঞ্জে ২৫, মাদারগঞ্জে ৭ ও বকশীগঞ্জে ১টি

সদর উপজেলা ছাড়া জেলার চারটি উপজেলায় ১৫১টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

জানা যায়, যমুনার পানি বেড়ে জামালপুরের ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার নিম্ন অঞ্চলের ইউনিয়নসহ ৪২টি ইউনিয়ন বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

এতে প্রায় এক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া উপজেলা শহরের সঙ্গে নিম্ন অঞ্চলের ইউনিয়নের সঙ্গে সড়ক ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

জামালপুর জেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা আবু তারেক মো. রওনাক আখতার বলেন, জামালপুর সদর উপজেলা ছাড়া জেলার চার উপজেলায় ১৫১টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী রোরবার (৭ জুলাই) পর্যন্ত এসব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এস এম মোজাম্মেল হাসান বলেন, জেলার দেওয়ানগঞ্জ, ইসলামপুর, মাদারগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলাসহ ৬৩টি মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। যেসব বিদ্যালয়ের ক্লাসরুমে পানি ঢুকেছে সেসব প্রতিষ্ঠানে মূল্যায়ন পরীক্ষা বন্ধ রাখা হয়েছে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, যমুনার বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ৩ সেন্টিমিটার পানি কমেছে। যমুনার পানি বিপৎসীমার ৯০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ধীরগতিতে পানি নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, ১৯০ মেট্রিক টন চাল ও ৩ হাজার ৪০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে। ইতোমধ্যে ৪৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। বন্যার্তদের জন্য ত্রাণ পর্যাপ্ত রয়েছে। যেকোনো এলাকায় বন্যা ও ভাঙনের খবর পেলেই সেখানে দ্রুত ত্রাণ সরবরাহ করা হচ্ছে।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email