ঈদে কারাবন্দিদের জন্য ৯ গরু, ৬ খাসি কোরবানি

প্রকাশিতঃ 10:37 am | June 17, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে একযোগে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের আনন্দ থেকে বাদ পড়েননি কারাবন্দিরাও। ঈদের দিন তাদের জন্য বিশেষ আয়োজন করা হয়েছে ঢাকা কেন্দ্রীয় কারাগারে (কেরানীগঞ্জ)।

ঢাকা কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, এবারের ঈদুল আজহায় কারাবন্দিদের জন্য ৯টি গরু কোরবানি দেওয়া হয়েছে। এছাড়া গরুর পাশাপাশি ৬টি খাসি কোরবানি দেওয়া হয়েছে।

সোমবার (১৭ জুন) সকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) জেলার নাশির আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঈদকে কেন্দ্র করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৯টি গরু কোরবানি দেওয়া হয়েছে। জবাই করা ৯ গরুতে প্রায় ১৫শ কেজি মাংস হবে। যা কারাগারের প্রায় ৮ হাজারের বেশি বন্দির জন্য রান্না করে তাদের পরিবেশন করা হবে। এছাড়া ৬টি খাসি কোরবানি দেওয়া হয়েছে। জবাই করা ৬ খাসিতে আনুমানিক ৪৫ কেজি মাংস হবে। যেসব বন্দিরা গরুর মাংস খান না তাদের জন্য খাসির মাংস দেওয়া হবে।

এদিকে ঈদ উপলক্ষ্যে কারাগারের ভেতরে থাকছে বন্দিদের জন্য বিনোদনের ব্যবস্থা। পাশাপাশি ঈদের দিন বন্দিদের সঙ্গে দেখা করার সুযোগ পাবেন স্বজনরা।

এ বিষয়ে জেলার নাশির আহমেদ বলেন, ঈদুল আজহার দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে। দুটি স্টাফদের ও একটি বন্দিদের। বন্দিদের ঈদ জামাতটি অনুষ্ঠিত হয়েছে কারাগারের ভেতরের ময়দানে। ঈদের দিন বন্দিদের সঙ্গে তাদের স্বজনরা নিয়ম অনুযায়ী দেখা করতে পারবেন। এছাড়া স্বজনরা বাসা থেকে রান্না করে বন্দিদের খাবার দিতে পারবেন।

তিনি আরও জানান, এবার ঈদের দিন বন্দিদের বিনোদনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদের নামাজের পরপরই সকালের দিকে বন্দিদের নিয়ে গানের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। বিকেলে হবে বন্দিদের মাঝে প্রীতি ফুটবল ম্যাচ।

কারাগার সূত্রে জানা যায়, বন্দিদের ঈদের দিন সকালে পায়েস ও মুড়ি দেওয়া হয়েছে। দুপুরে বন্দিরা খাবেন পোলাও, গরুর গোস্ত, মুরগির ঝাল ফ্রাই ও খাসি। পাশাপাশি কোমল পানীয়, মিষ্টি, লেবুর, শসা ও পান সুপারির ব্যবস্থা রয়েছে। এছাড়া রাতে বন্দিরা খাবেন সাদা ভাত, রুই মাছ ও ছোলার ডাল।

কালের আলো/এমএইচইউআর

Print Friendly, PDF & Email