হজ পালনে সৌদি আরব গেছেন ৪৩ হাজার ৩৮৬ বাংলাদেশি

প্রকাশিতঃ 11:30 am | May 26, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পবিত্র হজ পালনের জন্য এ পর্যন্ত ৪৩ হাজার ৩৮৬ জন বাংলাদেশি সৌদি আরব পৌঁছেছেন।

বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ২টা ৫৯ মিনিটে হজ ব্যবস্থাপনা পোর্টালের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

বুলেটিনে জানানো হয়, শনিবার পর্যন্ত সর্বমোট ৪৩ হাজার ৩৮৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী তিন হাজার সাতশ ৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩৯ হাজার ৬৩৯ জন।

হজযাত্রীদের নিয়ে এ পর্যন্ত সৌদি আরব গেছে ১০৯টি ফ্লাইট। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৫১টি, সৌদি এয়ারলাইন্সের ৩৫টি, ফ্লাইনাস এয়ারলাইন্সের ২৩টি।

বুলেটিন থেকে জানা গেছে, হজ পালনের জন্য এ পর্যন্ত ভিসা ইস্যু করা হয়েছে ৮৪ হাজার ৬৮৬টি। সরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ১০০ শতাংশ এবং বেসরকারি ব‍্যবস্থাপনার হজযাত্রী ভিসা ৯৯ শতাংশ ইস্যু হয়েছে।

এদিকে সৌদি আরবে এ পর্যন্ত সর্বমোট ইন্তেকাল করেছেন ৬ জন হজযাত্রী/হাজী। তারা সবাই পুরুষ। তাদের মধ্যে মক্কায় ৪ জন মদিনায় ২ জন মারা গেছে।

উল্লেখ্য, এ বছর সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর কোটা ৪৫৬২ এবং বেসরকারি হজযাত্রীর কোটা ৮০ হাজার ৬৯৫। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ২৫৯টি।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার ফ্লাইট শুরু হয় ৯ মে। শেষ ফ্লাইট যাবে ১০ জুন। এরপর হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন। ২২ জুলাই শেষ ফিরতি ফ্লাইট দেশে আসবে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

কালের আলো/ডিএইচ/কেএ

Print Friendly, PDF & Email