জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথকে সুগম করতে পারে : স্পিকার

প্রকাশিতঃ 10:00 pm | April 18, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। জনসংখ্যার অনুপাতে জমির পরিমাণ কম হওয়া সত্ত্বেও কৃষিতে বাংলাদেশ আজ স্বয়ংসম্পূর্ণ। তিনি বলেন, কৃষি ও জলবায়ু পরস্পর সম্পর্কযুক্ত।জলবায়ু নিরপেক্ষ টেকসই কৃষি ব্যবস্থা প্রচলনে সরকার কাজ করে যাচ্ছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) নিজ নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ এর অন্তর্গত পীরগঞ্জ উপজেলা অডিটরিয়ামে উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত ‘কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ২০২৩-২৪ অর্থবছরে খরিপ-১/২০২৪-২৫ মৌসুমে উফশী আউশ ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ’ অনুষ্ঠানে এসব কথা বলেন।

অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ এস এম তাজিমুল ইসলাম শামীমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা মো: সাদেকুজ্জামান সরকার। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন জেলা প্রশাসক মোবাশ্বের হাসান এবং রংপুর জেলার পুলিশ সুপার মো: ফেরদৌস আলী চৌধুরী।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৯৬ সাল থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ১০টাকায় ব্যাংক একাউন্ট চালু করেছে। তিনি বলেন, কৃষকদের অর্থনীতিতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বর্তমান সরকার নিরলস চেষ্টা করে যাচ্ছে।

তিনি বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহারের ফলে উৎপাদন বৃদ্ধিসহ কৃষিপন্য বিপণন ও বাজারজাতকরণে যুগান্তকারী সাফল্য এসেছে। আধুনিক কৃষিতে পোকামাকড় নিধনসহ বিষমুক্ত বিভিন্ন সবজি ও ফল উৎপাদনে প্রচেষ্টা অব্যাহত আছে।

স্পিকার বলেন, কৃষি পণ্যের সঠিকভাবে সংরক্ষণ ও যথাযথ মূল্য নিশ্চিত করার জন্য পর্যাপ্ত হিমাগার নির্মাণসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। আবহাওয়া ও জলবায়ু উপযোগী ফসলের জাত উদ্ভাবনের মাধ্যমে কৃষিতে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা করা সম্ভব । এজন্য গবেষক থেকে তৃণমূল পর্যায়ে সচেতনতা তৈরি করতে হবে। তিনি বলেন, জনসচেতনতাই টেকসই উন্নয়নের পথকে সুগম করতে পারে।

তিনি এ সময় বৈশ্বিক তাপমাত্রা কমাতে নদী দূষণ প্রতিরোধ ও পরিকল্পিত বনায়নের উপর গুরুত্বারোপ করেন।

এ সময় পীরগঞ্জ উপজেলার ৮ নং রায়পুর ইউনিয়ন, পীরগঞ্জ পৌরসভা ও ৯ নং পীরগঞ্জ ইউনিয়নের মোট ৩৪৫০ জন প্রান্তিক কৃষকের প্রতিজনকে ৫ কেজি ব্রি ধান-৯৮ সহ অন্যান্য আউশ ধানের বীজ, ১০ কেজি মিউরেট অব পটাশ এবং ১০ কেজি ডায়ামোনিয়াম ফসফেট সার বিনামূল্যে প্রদান করা হয়।

এ অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: নূর মোহাম্মদ মন্ডল, উপজেলা নির্বাহী অফিসার মো: ইকবাল হাসান, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন রাজা, রংপুর জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মেহেদি হাসান রনি, আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন ইউনিয়নের উপকারভোগী প্রান্তিক কৃষকেরা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email