মসিকের এডভোকেসী সভায় কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম নিয়ে আলোচনা

প্রকাশিতঃ 9:12 pm | April 16, 2024

কালের আলো প্রতিবেদক:

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তারদের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম উপলক্ষে ময়মনসিংহে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বেলা ১১ টায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচ কে দেবনাথ।

এ কার্যক্রমের আওতায় স্কুল পর্যায়ে আগামী ২১ থেকে ২৭ এপ্রিল সারা দেশের মত ময়মনসিংহ সিটি কর্পোরেশন এলাকার বিদ্যালয় সমূহে ক্ষুদে ডাক্তারদের মাধ্যমে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম, এবং ২৮ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে ৫ থেকে ১৬ বছর বয়সী বিদ্যালয়গামী এবং বিদ্যালয় বহির্ভুত পথশিশু, কর্মজীবী শিশু ও বিদ্যালয় থেকে ঝড়ে পড়া শিশুদের একটি করে কৃমিনাশক ট্যাবলেট সেবন করানো হবে।

সভার প্রধান অতিথি প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী বলেন, বিদ্যালয় বর্হিভূত শিশুরা যেন এ কার্যক্রমের বাইরে থেকে না যায় সেদিকে বিশেষ নজর দিতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এ কার্যক্রমসমূহ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা ২০৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখি তার জন্য প্রয়োজন স্মার্ট নাগরিক। এজন্য ভবিষ্যতের এই স্মার্ট নাগরিকদের সুস্থ-সবল করে গড়ে তুলতে হবে। না হলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।

এ সময় প্রধান নির্বাহী কর্মকর্তা বিদ্যালয় বর্হিভূত শিশুদের কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় আনতে প্রান্তিক জনগোষ্ঠীর এলাকা সহ নগরের বিভিন্ন স্থানে বিশেষ ক্যাম্পেইন পরিচালনার নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশন ইতোপূর্বেও এ কার্যক্রমে লক্ষ্যমাত্রার শতভাগ শিশুকে কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় এনেছে। এবারও সে ধারাকে অব্যহত রাখতে হবে।

সভায় ময়মনসিংহের সিভিল সার্জন মোঃ নজরুল ইসলাম, মসিক সচিব মোঃ আরিফুর রহমান, প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা মোঃ বুলবুল আহমেদ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম মাজহারুল ইসলাম, ময়মনসিংহের শিক্ষা দপ্তরের বিভিন্ন কর্মকর্তাবৃন্দ, আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্টের চিকিৎসকবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ এ সভায় উপস্থিত ছিলেন।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email