সিআইডি প্রধানের সঙ্গে ইউএনওডিসি’র বৈঠকে মানবপাচার প্রতিরোধে গুরুত্ব

প্রকাশিতঃ 9:05 pm | March 13, 2024

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মানবপাচার প্রতিরোধ ও দমন এবং মানিলন্ডারিংসহ বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান মোহাম্মদ আলী মিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছে জাতিসংঘের মাদক ও অপরাধ সংক্রান্ত দপ্তরের (ইউএনওডিসি) কর্মকর্তারা।

বুধবার (১৩ মার্চ) সিআইডি প্রধানের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সিআইডির সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এদিন বেলা ১১টার দিকে ভিয়েনার ইউএনওডিসির ক্রাইম প্রিভেনশন অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস অফিসার ডিমোসথেনিস ক্রিসিকোসের নেতৃত্বে একটি দল সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়ার সঙ্গে মতবিনিময় করে। এসময় সিআইডি এবং ইউএনওডিসির মধ্যে মানবপাচার প্রতিরোধ ও দমন, মানিলন্ডারিং, মানবপাচার অপরাধ দমন ও তদন্তে মিউচুয়াল লিগাল অ্যাসিস্ট্যান্সের গুরুত্ব এবং মিউচুয়াল লিগাল অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে ইউএনওডিসির করণীয়সহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়।

এসময় মানবপাচার অপরাধের সঙ্গে জড়িত সংঘবদ্ধ অপরাধী চক্রের শাস্তি নিশ্চিত করার ক্ষেত্রে মামলা তদন্ত, প্রসিকিউশন ও বিচার ব্যবস্থাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সুষম সমন্বয়ের জন্য ফোকাল পয়েন্ট নির্ধারণের বিষয়ে সিআইডি প্রধান গুরুত্বারোপ করেন। এছাড়া ইউএনওডিসির প্রতিনিধি মানবপাচার অপরাধ দমনে তথ্য আদান-প্রদান, তথ্য শেয়ারিং এবং তদন্ত তদারকি ও তদন্তকারী কর্মকর্তাদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।

এ ছাড়াও মানবপাচারকারী সংঘবদ্ধ চক্রের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি এবং মানবপাচারের শিকার সাধারণ মানুষের যথাযথ বিচার নিশ্চিত করার ক্ষেত্রে বিভিন্ন তদন্তকারী সংস্থা, প্রসিকিউশন এবং বিচারকদের নিয়ে টিম গঠন করে নিয়মিত সমন্বয়ের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা করা হয়েছে। যে মানবপাচার নিয়ে সিআইডি জাস্টিস কেয়ার, আইওএম, উইনরক, আইএলও, আইআরসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে প্রতিনিয়ত সমন্বয় করে কাজ করে যাচ্ছে। ন্যায়বিচার প্রতিষ্ঠা, দ্রুত অপরাধীদের শাস্তি এবং সাক্ষীদের নিয়মিত কোর্টে হাজির করার জন্য সিআইডি হেডকোয়ার্টারে একটি মানবপাচার সেল গঠন করা হয়। এ সেল মানবপাচারের শিকার ভিকটিম সাপোর্ট, মানবপাচার সংক্রান্ত প্রয়োজনীয় ক্ষেত্রে মামলা দায়েরের ব্যবস্থা গ্রহণ, মামলা অধিগ্রহণ, তদন্ত ও তদারকি, গোয়েন্দা তথ্য সংগ্রহপূর্বক নিয়মিত অভিযান পরিচালনা করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ভুক্তভোগী ব্যক্তিরা সরাসরি সিআইডির মানবপাচার সেলে অভিযোগ দাখিল করতে পারবেন। হটলাইন নম্বার 01320017060, ইমেইল thb.cid@ police.gov.bd বিদেশে যাওয়ার আগে অবশ্যই সংশ্লিষ্ট ব্যক্তিকে সিআইডির মানবপাচার সেলে যোগাযোগ করে ভিসাসহ গমনাগমন সংক্রান্ত আনুষঙ্গিক কাগজপত্রের সত্যতা যাচাই করার অনুরোধ করেছে সিআইডি। যে কোনও ধরনের মানবপাচার বা প্রতারক কর্তৃক প্রতারিত হওয়ার সম্ভাবনা সৃষ্টি হলে অথবা সন্দেহ হলে তাৎক্ষণিকভাবে সিআইডির মানবপাচার সেলে যোগাযোগ করার অনুরোধ করেছে সিআইডি।

কালের আলো/এমকে/এমএইচ

Print Friendly, PDF & Email