হিজরতের প্রস্তুতি নিচ্ছিল ময়মনসিংহে আটক ৪ জঙ্গি

প্রকাশিতঃ 7:29 pm | January 24, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:
ময়মনসিংহ সদরের বিদ্যাগঞ্জ রেলস্টেশন থেকে এক নারীসহ চার জেএমবির চার সক্রিয় সদস্যকে আটক করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে আলোচনা করে তারা জিহাদের উদ্দেশ্যে হিজরতের প্রস্তুতি নিচ্ছিল বলে জানিয়েছে র‌্যাব-১৪।

আটককৃতরা হলেন- সিয়াম আল মাহমুদ (১৯), নাসরিন আক্তার ওরফে যোয়াইরা (২১), শাহীন ইসলাম ওরফে মাহবুব (২২) ও সাখাওয়াত করিম (৩৬)। তাদের কাছ থেকে বিভিন্ন জিহাদি বই, মোবাইল ও নগদ টাকা উদ্ধার করা হয়েছে।
বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-১৪’র অধিনায়ক লে.কর্নেল ইফতেখার উদ্দিন।
তিনি জানান, টেলিগ্রাম, থ্রিমা ও ফেসবুকের মাধ্যমে পরিচয় হয় একে অপরের। তারা হিজরত করে বহির্বিশ্বে গিয়ে ট্রেনিং প্রাপ্ত হয়ে জিহাদি কার্যক্রম চালাবে বলে পরিকল্পনা করে। এ লক্ষ্যে তারা নিজেদের ভেতরে আলাদা করে একটি টেলিগ্রাম গ্রুপ খুলে, যেখানে শুধু ওই চারজন হিজরত নিয়ে আলোচনা করত। এই হিজরতকে সাধারণ রূপ দেয়ার জন্যই ওই নারীকে একজনের সঙ্গে বিয়ের মাধ্যমে স্ত্রী বানিয়ে নেয়ার পরিকল্পনাও ছিল তাদের।


শুধুমাত্র টেলিগ্রামের পরিচয়ে সিয়াম (ময়মনসিংহ), যোয়াইরা (সিলেট), সাখাওয়াত (ঢাকা) ও শাহীন (চুয়াডাঙ্গা) হিজরতের উদ্দেশে কমলাপুর রেলস্টেশনে এসে মিলিত হয়।

বুধবার (২৩ জানুয়ারি) বিকেলে ঢাকা থেকে জামালপুরগামী কমিউটার ট্রেনে ময়মনসিংহের উদ্দেশে রওনা করে তারা। ময়মনসিংহে অবস্থান করে পরবর্তীতে হিজরতের বিষয়ে পরিকল্পনা করার কথা ছিল তাদের।

গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৪ তাদের পরিকল্পনা সম্পর্কে জানতে পারে এবং তারা চারজন ময়মনসিংহ রেলস্টেশন অথবা বিদ্যাগঞ্জ রেলস্টেশনে নামবে বলে ধারণা করা করে। সেই মোতাবেক র‌্যাব ওই দুই স্টেশনে অপেক্ষা করে এবং ওই চারজন বিদ্যাগঞ্জ রেলস্টেশনে নামার পর রাত সোয়া ৮টার দিকে তাদের আটক করা হয়।

আটককৃতদের মধ্যে সিয়াম আল মাহমুদের বাড়ি ময়মনসিংহ শহরে। সে ময়মনসিংহের কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্র বলে জানা গেছে।

Print Friendly, PDF & Email