হজের নিবন্ধনের সময় বাড়ানো নিয়ে এজেন্সি মালিকদের দুষলেন ধর্মমন্ত্রী

প্রকাশিতঃ 4:13 pm | January 23, 2024

জামালপুর প্রতিবেদক, কালের আলো:

হজের চূড়ান্ত নিবন্ধনের সময় বাড়ানো নিয়ে হজ এজেন্সি মালিকদের দোষারোপ করেছেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল।

প্রথমে সময় বাড়ানো হবে না বলে সাফ জানিয়ে দিলেও পরে সৌদি সরকারের সঙ্গে আলোচনা করে সময় বাড়ানোর ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা নেওয়ার কথা জানান মন্ত্রী।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল ১১টার দিকে জামালপুর সদরের বকুলতলায় জামালপুর জেলা আওয়ামী লীগের কার্যালয়ে নেতাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

১৮ জানুয়ারি হজের চূড়ান্ত নিবন্ধন শেষ হয়েছে। সার্ভার জটিলতাসহ নানা কারণে এখনো প্রায় ৭৪ হাজার মানুষ নিবন্ধন করতে পারেননি। নিবন্ধনের জন্য নতুন করে সময় বাড়ানো হবে কি না- জানতে চাইলে ধর্মমন্ত্রী ফরিদুর হক খান দুলাল বলেন, বাংলাদেশের মানুষ সব কাজ ঢিলেঢালাভাবে করতে করতে এমন পর্যায়ে পৌঁছায় যে পরে আর সময় থাকে না। গত ১৮ জানুয়ারি হজের নিবন্ধন শেষ হয়েছে। আমরা হাবের সঙ্গে গত পরশু দিন মিটিং করেছি এবং তাদের আমরা আল্টিমেটাম দিয়েছি, ফারদার আমরা এটা (সময় বাড়ানো) আর করতে চাই না। বাংলাদেশ সব দিক দিয়ে যখন এগিয়ে যাচ্ছে, তখন আমরা আর পিছিয়ে থাকতে চাই না। অতএব আমরা তারিখ পরিবর্তন করতে চাই না।

একই সময় তিনি কথা পাল্টে বলেন, এরই মধ্যে আমরা সৌদি সরকারের সঙ্গে কথা বলেছি। যদি তারা সময় পরিবর্তনের জন্য দুই-চারদিনের জন্য সুযোগ দেয়, আমরাও সময় বাড়ানোর জন্য কার্যকর ব্যবস্থা নেব। নাহলে আমাদের এ পর্যন্তই শেষ।

হজ নিয়ে কথা বলার সময় ধর্মমন্ত্রী হজ এজেন্সির মালিকদের দোষারোপ করে বলেন, এবারই প্রথম না, প্রতি বছরই বাংলাদেশের এজেন্সি মালিকরা এ (বিলম্ব) কাজটি করে থাকেন। তারা সব সময় চিন্তা করেন, শেষ সময় গিয়ে কম ভাড়ায় বাসা পাওয়া যায় কিনা, সেজন্য তারা এ পলিসি অ্যাডাপ্ট করেন। যে কারণে আমরা এ পলিসি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email