ইউক্রেনে ১১০ কোটি ডলারের মার্কিন প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংসের দাবি রাশিয়ার

প্রকাশিতঃ 9:06 pm | May 16, 2023

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনে একটি মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করা হয়েছে। মস্কোর এই দাবি সঠিক হলে তা ইউক্রেনের জন্য অনেক বড় ক্ষতি হতে পারে। কারণ যুক্তরাষ্ট্র নির্মিত একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মূল্য প্রায় ১১০ কোটি ডলার। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ এ খবর জানিয়েছে।

রুশ প্রেসিডেন্ট কার্যালয় ক্রেমলিন বলেছে, হাইপারসনিক কিঞ্জাল ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের রাজধানীতে হামলা চালানো হয়েছে।

তবে ইউক্রেন দাবি করেছে, তারা রাশিয়ার ছোড়া ছয়টি ‘অপ্রতিরোধ্য’ কিঞ্জাল ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। সোমবার দিবাগত রাতে এই হামলা ও ভূপাতিতের ঘটনা ঘটে।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও প্রকাশিত হয়েছে। এতে দেখা গেছে, কিয়েভে অজ্ঞাত একটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ২০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। একেকটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ৪০ লাখ ডলার। ভিডিওর শেষে দেখা গেছে, ভূমিতে একটি বিস্ফোরণ ঘটেছে। রুশপন্থিরা দাবি করছেন, এই বিস্ফোরণে ধ্বংস করেছে সম্প্রতি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনকে সরবরাহ করা একটি প্যাট্রিয়ট ব্যবস্থা।

এই ভিডিও প্রকাশের পর রাশিয়ার এই অস্ত্র ব্যবস্থার একটি ধ্বংসের দাবি করা হয়েছে। টেলিগ্রাফের পক্ষ থেকে এই দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। ইউক্রেনও বিষয়টি স্বীকার করেনি।

ইউক্রেন দাবি করেছে, এক রাতে তারা রাশিয়ার ছোড়া ছয়টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। মস্কো দাবি করেছিল, এই ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা অসম্ভব।

এই প্রথম ছয়টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার দাবি করলো ইউক্রেন। এর আগে এই ধরনের একটি অস্ত্র ভূপাতিতের দাবি করেছিল কিয়েভ। এই দাবি সঠিক হলে নতুন মোতায়েনকৃত পশ্চিমা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার কার্যকারিতার সফল নমুনা হবে।

সোমবার দিবাগত রাতে যে ১৮টি ক্ষেপণাস্ত্র রাশিয়ার ছুড়েছিলে সেগুলোর মধ্যে ছয়টি কিঞ্জাল ভূপাতিত করেছে।

ইউক্রেনীয় সেনাপ্রধান ভ্যালেরি ঝালুঝনি বলেছেন, রাশিয়ার ছোড়া সব ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে সফলভাবে।

এর আগে প্যাট্রিয়ট অস্ত্র ব্যবস্থা দিয়ে কিঞ্জাল ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করার সক্ষমতা শুধু তাত্ত্বিকভাবে ছিল। কিন্তু ছয়টি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করায় এটিকে নির্ভরযোগ্য প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে প্রতিষ্ঠিত করছে।

শনিবার (১৩ মে) এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, গত সপ্তাহে ইউক্রেনে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র দিয়ে একটি প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংসের চেষ্টা করে রাশিয়া। রুশ হামলাটি তাৎক্ষণিকভাবে ব্যর্থ করে দেয় ইউক্রেনীয় বাহিনী।

দুই মার্কিন কর্মকর্তা জানান, সামরিক বাহিনী প্যাট্রিয়ট সিস্টেম ব্যবহার করে সফলভাবে রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রটি আটকে দেওয়া হয়।

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র শনাক্তে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় শক্তিশালী রাডার রয়েছে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা সহজেই ব্যর্থ করে দিতে সক্ষম।

কালের আলো/এআইএ

Print Friendly, PDF & Email