প্রধানমন্ত্রীর ‘চমক’ কী শিরীন শারমিন চৌধুরী?

প্রকাশিতঃ 11:29 pm | February 08, 2023

এম. আব্দুল্লাহ আল মামুন খান, অ্যাকটিং এডিটর, কালের আলো:

বাবা রফিক উল্লাহ চৌধুরী ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের নির্বাচিত সভাপতি। সিএসপি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে বেছে নেন আমলা জীবন। বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁকে একান্ত সচিব পদে নিয়োগ দেন। বঙ্গবন্ধু হত্যার পর চাকরি হারান। মা অধ্যাপক নাইয়ার সুলতানা বাংলাদেশ কর্ম কমিশনের সদস্য ছিলেন।

মেধাবী, স্বচ্ছ ও পরিচ্ছন্ন ভাবমূর্তির ড.শিরীন শারমিন চৌধুরীকে রাজনীতিতে উঠিয়ে আনেন বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজের মেয়ের মতো আদর করেন তাকে। নির্বাচনের আগে প্রতিটি ভোটে ড.শিরীন শারমিনকে নিজের মেয়ে হিসেবে পরিচয় করিয়ে দিয়ে তার পক্ষে রংপুর-৬ আসন থেকে ভোট চেয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবম সংসদে সংরক্ষিত আসন থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত করেন ড.শিরীন শারমিনকে। পরে তাকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব দেন। আবার দেশের সংসদীয় রাজনীতির ইতিহাসে প্রথম নারী স্পিকারের গৌরবও তার। টানা তৃতীয়বার দায়িত্ব পালন করছেন জাতীয় সংসদের স্পিকার হিসেবে।

রাজনীতির চিরায়ত এবড়ো-থেবড়ো পথে ড.শিরীনের নম্রতা, সততা বা বিনয় সমকালীন রাজনীতিতে উদাহরণ। অনেকের ভাষ্যে একেবারেই ‘পারফেক্ট’। নির্লোভ ও ধৈর্য্যশীল এক রাজনীতিকের প্রতিকৃতি। আওয়ামী লীগের রাজনীতিতে বিশুদ্ধ রক্তধারার প্রতীক স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীকে নিয়ে দীর্ঘদিন যাবতই ঘুরপাক খাচ্ছে একটি আলোচনা। দেশের প্রথম নারী রাষ্ট্রপতি হিসেবে কী তিনি অভিসিক্ত হতে যাচ্ছেন?

বিশেষ করে ভারতের দ্রৌপদী মুর্মু, গ্রিসের কাতেরিনা সাকেলারোপুলু, সিঙ্গাপুরের হালিমা ইয়াকুব, নেপালের বিদ্যা দেবী ভান্ডারি, তাইওয়ানের সাই ইং ওয়েন, জর্জিয়ার সালোমে জুরাবিচভিলি বারবাডোজের ডেম স্যান্ড্রা মেসন বা হন্ডুরাসের জিওমারা ক্যাস্ত্রোদের মতোই কী ড.শিরীন শারমিনকে নারী রাষ্ট্রপতি করে ‘চমক’ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা? আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে দেশের ২২ তম রাষ্ট্রপতি নির্বাচনের ভার ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর ওপর ছেড়ে দিয়েছে দলটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাই এই নাম প্রস্তাব করবেন। ফলে শেষ মুহুর্তে আলোচনার কেন্দ্রবিন্দুতে আবারও উঠে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্রী শিরীন শারমিন চৌধুরীর নাম। দলের কেন্দ্র থেকে তৃণমূল সব জায়গায় উচ্চারিত হচ্ছে তাঁর নাম। মেধাবী ও উচ্চ শিক্ষিত ড.শিরীন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে করেছেন পিএইচডি ডিগ্রি। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করেন। এলএলবি এবং এলএলএম পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হওয়ার কৃতিত্ব রয়েছে তাঁর। প্রতিদিনই তাকে ঘিরে আলোচনা, গুঞ্জন পাচ্ছে নিত্য নতুন মাত্রা।

জানা যায়, দেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে আলোচনার টেবিলে আরও বেশ কিছু নাম উচ্চারিত হচ্ছে। তবে যেহেতু নিজেদের আস্থাভাজন ব্যক্তিকেই সাধারণত রাষ্ট্রপতি পদে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ এ বিবেচনায় ড.শিরীন শারমিন চৌধুরী সবার থেকে এগিয়ে রয়েছেন।

কারও কারও ভাষ্য হচ্ছে- বর্তমান স্পিকারসহ স্বাধীন বাংলাদেশে এখন পর্যন্ত ১২ জন স্পিকার দায়িত্ব পালন করেছেন। তাদের মধ্যে মোহাম্মদউল্লাহ, আব্দুর রহমান বিশ্বাস, ব্যারিস্টার মুহম্মদ জমির উদ্দিন সরকার ও বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদ জাতীয় সংসদের স্পিকার ছিলেন। এই হিসাবেও আলোচনায় বাড়তি গুরুত্ব পেয়েছে ড.শিরীনের নাম।

রাজনৈতিক অঙ্গনে গত ক’দিনের আলোচনা শিরীন শারমিনই হতে যাচ্ছেন পরবর্তী রাষ্ট্রপতি। সামাজিক যোগাযোগ মাধ্যমেও এর বেশ প্রভাবও দেখা গেছে। অনেকেই নিজ নিজ ফেসবুক পোস্টে নতুন রাষ্ট্রপতি হিসেবে তার নাম জানিয়েছেন। তবে এ বিষয়ে কেউ কোনো সূত্র প্রকাশ করেননি। এ বিষয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাবও দিয়েছিলেন স্পিকার।

সম্প্রতি সংসদ ভবনের এলডি হলে এক কর্মশালা উদ্বোধনের পর চা-চক্রে পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন এমন প্রশ্নে শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগে রাষ্ট্রপতি হওয়ার মতো অনেক যোগ্য লোক রয়েছে।’ গত কয়েক দিন ধরে গণমাধ্যমে প্রকাশিত সম্ভাব্য সব তালিকায় আপনার নাম রয়েছে আপনি কি হচ্ছেন? জবাবে স্পিকার বলেন, ‘আমি জানি না কেন আমার নাম আসছে। আমি এখানেও অনেক ভালো আছি। স্পিকার হিসেবে আমি দায়িত্ব পালনের চেষ্টা করছি। আমার কাছে এই বিষয়ে কোনো খবর নেই।’

পর্যবেক্ষক মহল মনে করছেন, রাষ্ট্রপতি পদে নাম প্রস্তাবের মাধ্যমে আরও একটি চমক দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারের টানা তিন মেয়াদে প্রধানমন্ত্রী প্রশাসন, বিচার বিভাগ, সংসদ এবং সবক্ষেত্রেই নারীর ক্ষমতায়নে চমক দেখিয়েছেন। পথ দেখিয়েছেন বিশ্বকে। ড.শিরীনকে টানা তৃতীয়বারের মতো স্পিকার করে ইতিহাস সৃষ্টি করেছেন।

প্রয়াত সাজেদা চৌধুরীর পর মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতার আসনে অধিষ্ঠিত করেছেন। এখানেও নারী নেতৃত্বকে গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী। ফলে আওয়ামী লীগের ভেতরে-বাইরে জনপ্রিয় ও গ্রহণযোগ্য ড.শিরীন শারমিন চৌধুরীর নাম বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশের প্রথম নারী রাষ্ট্রপতি পদে চূড়ান্ত করেন কী না সেটি দেখার অপেক্ষায় গোটা দেশ।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email