শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী হওয়ার আহ্বান বশেফমুবিপ্রবি উপাচার্যের

প্রকাশিতঃ 5:56 pm | January 22, 2023

বশেফমুবিপ্রবি প্রতিবেদক:

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের আয়োজনে রবিবার (২২ জানুয়ারি) ‘সিগনিফিকেন্স অব ম্যাথামেটিকস ইন সায়েন্টিফিক রিসার্চ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং সেক্টরস’ শীর্ষক সেমিনার শুরু হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. কামরুল আলম খান উপস্থিত ছিলেন।

সেমিনারে তিনি বলেন, নতুন হওয়া স্বত্ত্বেও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিকমানের গভেষণাভিত্তিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানরূপে গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। এরই আলোকে এখানে একটি আইসিটি ল্যাব স্থাপন করা হবে; যা কারিগরি দক্ষতাসম্পন্ন জনশক্তি তৈরির লক্ষ্যে আইসিটি শিক্ষা সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যেকোনো গবেষণার ক্ষেত্রে গণিত আবশ্যক। বর্তমানে গণিত, প্রকৌশল, মেডিসিন, জীববিজ্ঞান ও অর্থনীতিসহ প্রতিটি গবেষণার ক্ষেত্রেই গণিতের ব্যবহার দিনদিন বেড়েই চলেছে। আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রমে ভূমিকা রাখতে হবে।

‘‘২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী ষোষিত দারিদ্র্যমুক্ত ও উন্নত বাংলাদেশ তথা ‘স্মাট বাংলাদেশ’ গড়তে চাইলে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তির উপর গুরুত্বারোপ করতে হবে। এজন্য গণিতের উপর বিশেষ গুরুত্বারোপের কোনো বিকল্প নেই। কারণ বর্তমানে প্রযুক্তির বিকাশে গণিত মূল ভূমিকা পালন করছে। আবহাওয়ার পূর্বাভাস, প্রকৌশল, ব্যবসায় শিক্ষা ও অর্থনীতিসহ বিজ্ঞানের সকল ক্ষেত্র গণিতের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। এক্ষেত্রে আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদেরও গবেষণায় মনোনিবেশ করতে হবে।’’

সেমিনারে কী-নোট স্পিকার হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মো. আলী আকবর গবেষণা কাজের বিভিন্ন রূপরেখা বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন। বিভাগের চেয়ারম্যান রিপন রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, গণিত বিভাগসহ অন্যান্য বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণিত বিভাগের প্রভাষক মো. আবুল হায়াত সজীব।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email