ঢাকায় বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক

প্রকাশিতঃ 10:08 pm | January 21, 2023

কালের আলো ডেস্ক:

আনুষ্ঠানিক সফরে ঢাকা এসেছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ।

শনিবার (২১ জানুয়ারি) তিন দিনের সফরে ঢাকা পৌঁছান। ভ্যান আগামীকাল বাংলাদেশ ও বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর এবং বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অর্জন উদযাপন উপলক্ষ্যে একটি পাবলিক ইভেন্টে যোগ দেবেন।

ভ্যান বলেন, ‘বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে যে- মানব উন্নয়ন, নারী ক্ষমতায়ন ও জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মধ্য দিয়ে নাটকীয়ভাবে দরিদ্রতা হ্রাস করতে- কি করা যেতে পারে।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের সাথে ৫০ বছরের অংশীদারিত্ব ও বাংলাদেশের এই উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রায় অংশীদার হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত।’

সফরকালে তিনি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও অন্যান্য উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও উন্নয়ন সহযোগীদের সাথে বৈঠক করবেন এবং বিশ্বব্যাংকের অর্থ-সহায়তায় পরিচালিত প্রকল্পগুলো পরিদর্শন করবেন।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চল বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইসার এ সফরে তার সাথে রয়েছেন।

বিশ্বব্যাংক স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে অন্যতম। এরপর থেকে ব্যাংকটি বাংলাদেশকে প্রায় ৩৯ বিলিয়ন মার্কিন ডলার দিয়েছে।

বর্তমানে বাংলাদেশে বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনালডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সহায়তায় বৃহত্তম প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email