ইতিহাস গড়ে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করলো ভারত

প্রকাশিতঃ 9:24 pm | January 15, 2023

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

আগের দুই ম্যাচের মতো সিরিজের শেষ ম্যাচেও আধিপত্য দেখিয়ে শ্রীলঙ্কাকে হারাল ভারত। তবে এবারের হারটা রীতিমতো লজ্জায় ফেলে দিয়েছে লঙ্কানদের। ভারতের দেওয়া ৩৯১ রানের পাহাড়সহম লক্ষ্য তাড়া করতে গিয়ে দাসুন শানাকার দল অলআউট হয়েছে ৭৩ রানে। তাতে অনন্য এক রেকর্ডের মালিক হল ভারত।

থিরুভানান্থাপুরামে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে রোববার শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারিয়েছে ভারত। তাতে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথমবার তিনশ রানের জয় দেখল বিশ্ব ক্রিকেট।

ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ব্যবধানের জয়টা এতোদিন নিউজিল্যান্ডের অধীনে ছিল। ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৯০ রানে জিতেছিল কিউইরা। আর ওয়ানডেতে ভারতের সবচেয়ে বড় জয় ছিল ২৫৭ রানের, বারমুডার বিপক্ষে ২০০৭ সালে। এবার সেই সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়ল রোহিত শর্মার দল।

রোববার প্রথমে ব্যাট করে শুভমন গিল এবং বিরাট কোহলির শতকে ৩৯০ রান করে ভারত। ক্যারিয়ার সেরা ১১৬ রান করেন গিল। ৯৭ বলের ইনিংসটি ২ ছক্কা ও ১৪ চারে সাজান ভারত ওপেনার। তিনে নেমে কোহলি আরও বিধ্বংসী। ৮ ছক্কা ও ১৩ চারে ১১০ বলে ১৬৬ রানে অপরাজিত থাকেন সময়ের অন্যতম সেরা এ ব্যাটার।

রান তাড়ায় নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং। মোহাম্মদ সিরাজের দাপুটে বোলিংয়ের সামনে ২২ ওভারে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস। ৭ ওভারের প্রথম স্পেলে ২০ রান দিয়ে ৪ উইকেট নেন সিরাজ। ওয়ানডেতে এটা ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার সর্বনিম্ন সংগ্রহ। এর আগে ১৯৮৪ ও ২০১৩ সালে দুই দফায় ৯৬ রানে অলআউট হয়েছিল দলটি।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email