শীতার্তের পাশে থেকে মানবিক আনন্দময় পথচলায় পুনাক

প্রকাশিতঃ 10:14 pm | January 12, 2023

কালের আলো রিপোর্ট:

কূলহীন ভাগ্যবিড়ম্বিত জীবন। কনকনে শীতের মেজাজ ডেকে এনেছে বিপর্যয়। গুটিশুটি হয়ে থাকার উপকরণ শীতবস্ত্রও যেন এক ‘সোনার হরিণ’। তীব্র শীত অনুভূত সময়ে ওদের পাশে দাঁড়িয়ে উষ্ণতার শীতবস্ত্র উপহার দিয়ে দুর্ভোগ লাঘবে সঙ্গী হয়েছে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)।

পুনাক সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী বৃহস্পতিবার (১২ জানুয়ার) বিকেলে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের আগানগর উচ্চ মাধ্যমিক বিদ্যালয় মাঠে ২৫০ জন অটিস্টিক শিশুসহ মোট ৮০০ জন দুস্থ মানুষের হাতে কম্বল তুলে দিয়ে অন্যরকম আনন্দই যেন বিলিয়ে দিয়েছেন ওদের ভুবনে। এসব মানুষের চোখে-মুখে ফুটে উঠা স্বস্তির হাসি পুনাকের বিশাল মানবিকবোধকে জাগ্রত করেছে মোটা দাগে। পুনাকের এমন মানবিক আনন্দময় পথচলা অব্যাহত রাখার দৃঢ় অঙ্গীকার করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের জীবনসঙ্গী তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী।

পুনাক সভানেত্রী অমিত দৃঢ়তায় বলেছেন, ‘শীতার্ত মানুষের প্রতি সহানুভূতি ও মমতা নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। আমরা চাই এদেশের প্রতিটি মানুষ যেন স্বাবলম্বী হয়ে নিজের পায়ে দাঁড়াতে পারে। আমরা বৃদ্ধ এবং বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের পাশে সবসময় দাঁড়াতে চাই।’

গণ্ডির বাইরে পুনাককে এগিয়ে নিতে নেতৃত্ব দেয়া ডা. তৈয়বা মুসাররাত জাঁহা চৌধুরী মনে করেন, ‘ব্যক্তিগত উদ্যোগে হয়তো বড় কিছু করা সম্ভব নয়। কিন্তু সাংগঠনিকভাবে কিছু করার চেষ্টা করছে পুনাক।’

পুনাকের এই মানবিক কর্মযজ্ঞে সহসভানেত্রী মুনমুন আহসান, সাধারণ সম্পাদিকা নাসিম আমিন, সমাজ কল্যাণ সম্পাদিকা তৌহিদা নুপুর, ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পুনাকের সমাজ কল্যাণ শাখা এই কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

পুনাক সংশ্লিষ্টরা জানান, অতিমারী করোনাকালেও পুনাক দু:স্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। মাসের পর মাস রান্না করা খাবার এবং ওষুধ বিতরণ করেছে। উৎসাহিত করেছে করোনাযোদ্ধাদেরকেও। জনকল্যাণে পুনাকের নানামুখী কর্মতৎপরতা নজর কেড়েছে, কুড়িয়েছে প্রশংসা। অভিবাদন ‘টিম পুনাক’।

কালের আলো/এমএএএমকে

Print Friendly, PDF & Email