তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন, সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গায়

প্রকাশিতঃ 1:12 pm | January 07, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে। টানা দুই দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে এই জেলায়।

শনিবার (০৭ জানুয়ারি) সকাল ৯টায় চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গার হাটকালুগঞ্জে অবস্থিত প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

হাটকালুগঞ্জ আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, চলতি মৌসুমের মধ্যে এটাই চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এর আগে গত ২৯ ডিসেম্বর চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে এর পর থেকে তাপমাত্রা ক্রমে বাড়তে থাকে। ৩ জানুয়ারি তাপমাত্রা ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। ৪ জানুয়ারি থেকে আবারও তাপমাত্রার পারদ নামতে শুরু করে। ৫ জানুয়ারি থেকে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়।

দুই দিন ধরে চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে সূর্যের দেখা মিলছে না। সেই সঙ্গে উত্তরের হিমেল হাওয়ায় শীত জেঁকে বসেছে। এতে সব মানুষের ভোগান্তি বেড়েছে। তবে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

ঘন কুয়াশা আর শীতে অনেকে রাস্তার পাশে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। প্রয়োজনীয় কাজ ছাড়া তীব্র শীতের হাত থেকে বাঁচতে অনেকে বাড়ির বাইরে বের হচ্ছেন না।

গতকাল শুক্রবারও চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ ডিগ্রি সেলসিয়াস। দুপুর পর্যন্ত সূর্যের দেখা নেই। ঘন কুয়াশার পাশাপাশি বইছে হিমেল হাওয়া। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

কালের আলো/বিএএ/এনএম

Print Friendly, PDF & Email