বান্দরবানে চোরাই পথে আনা ৮০ গরু উদ্ধার

প্রকাশিতঃ 8:06 pm | January 05, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বান্দরবান আলীকদম উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ যৌথ অভিযান চালিয়ে ৮০টি গরু উদ্ধার করেছে।

বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) সকাল সাড়ে ৬টার সময় নয়াপাড়া ইউনিয়নের শিরঝিরি এলাকায় অভিযান চালিয়ে গরুগুলি উদ্ধার করা হয়। গরুগুলো চোরাকারবারীরা চোরাই পথে মিয়ানমার থেকে বাংলাদেশে নিয়ে আসছিল। তবে এ অভিযানে কাউকে আটক করা যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন আলীকদম ব্যাটালিয়নের (৫৭ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল মো. শহীদুল ইসলাম। তিনি বলেন, উদ্ধার হওয়া এ গরুগুলোর আনুমানিক বাজারমূল্য প্রায় এককোটি টাকা। গরুগুলো আলীকদম বিজিবি সদর ব্যাটালিয়নে আনা হচ্ছে। এ ব্যাপারে আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে বান্দরবানের আলীকদম উপজেলায় বিভিন্ন দুর্গম সীমান্ত দিয়ে চোরাকারবারিরা মিয়ানমার থেকে অবৈধভাবে গবাদি পশু নিয়ে আসছেন। এরই প্রেক্ষিতে বিজিবির সদস্যরা অভিযান পরিচালনা করে গত ছয় মাসে ৮০৭টি গরু ও মহিষ আটক করেছেন। যার বাজারমূল্য আট কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা।

এসব গবাদি পশু পরবর্তীতে আইনগত প্রক্রিয়া শেষে নিলামে বিক্রি করে সেই অর্থ কোষাগারে জমা করা হয়েছে। এ পর্যন্ত এ বিষয়ে আলীকদম থানায় দুটি ও কাস্টমস কর্তৃপক্ষের মাধ্যমে ২৪টি মামলা দায়ের করেছে বিজিবি। সেই সঙ্গে গরু চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অপরাধে দুইজন আসামিকে গ্রেফতার করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email