সরকারি সব প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালুর নির্দেশ

প্রকাশিতঃ 9:51 am | January 05, 2023

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সারা দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ ও শিক্ষক সংখ্যা এবং দূরত্ব বিবেচনায় ডাবল শিফটের পরিবর্তে এক শিফট চালুর নির্দেশ দিয়েছে সরকার। নিকটবর্তী প্রাথমিক বিদ্যালয়গুলো একীভূত করার উদ্যোগের অংশ হিসেবে এই নির্দেশনা দেওয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর প্রাথমিক শিক্ষা অধিদফতর এই নির্দেশনা দিয়েছে। মঙ্গলবার (৪ জানুয়ারি) জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে এই নির্দেশনা পাঠায় অধিদফতর।

এর আগে গত ৩০ অক্টোবর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সচিব আমিনুল ইসলাম খান জানুয়ারি থেকে এক শিফটে শ্রেণি কার্যক্রম চালানোর সিদ্ধান্ত সাংবাদিকদের জানিয়েছিলেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, যেসব স্কুলে পর্যাপ্ত শিক্ষক ও শ্রেণিকক্ষ নেই বা উভয় ক্ষেত্রেই ঘাটতি রয়েছে, সর্বোচ্চ এক কিলোমিটার দূরত্বের মধ্যে অবস্থিত এমন দুটি স্কুলে পাঠদানে সমন্বিত কার্যক্রম চালু করতে বলা হয়েছে।

এক্ষেত্রে গ্রহণযোগ্য দূরত্বের স্কুলের শিক্ষার্থী, শিক্ষকের সংখ্যা এবং স্কুলের ব্যবহারযোগ্য শ্রেণিকক্ষের তথ্য বিশ্লেষণ করে পাশাপাশি দুটি স্কুলে দুই ভাগ করে এক শিফটে পাঠদান পরিচালনা করতে হবে।

নির্দেশনায় বলা হয়, দুটি স্কুলের মাঝে শ্রেণি বিভাজনের ক্ষেত্রে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত একটি স্কুলে এবং অন্যটিতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস নেওয়ার ব্যবস্থা নিতে হবে।

এজন্য পর্যাপ্ত শিক্ষক ও শ্রেণিকক্ষ না থাকা স্কুলের তথ্য বিশ্লেষণ ও দুটি বিদ্যালয়ে দুই ভাগ করে এক শিফটে পাঠদান চালুর সম্ভাব্যতা যাচাই করে অধিদপ্তরে তথ্য পাঠাতে বলা হয়েছে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

কালের আলো/বিএএ/এমএম

Print Friendly, PDF & Email