দামেস্ক বিমানবন্দরে ইসরায়েলের বিমান হামলায় নিহত ২

প্রকাশিতঃ 11:22 am | January 02, 2023

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বিমানবাহিনী। এতে সিরিয়ার অন্তত ২ জন সেনা নিহত হয়েছেন। এ ঘটনায় দামেস্ক বিমানবন্দরের সেবা বন্ধ রয়েছে। সিরিয়ার সেনাবাহিনীর বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তির গণমাধ্যম আলজাজিরা।

আন্তর্জাতিক গণমাধ্যমটি জানায়, সোমবার রাত ২ টার দিকে দামেস্ক বিমানবন্দর এবং আশপাশের অঞ্চল টার্গেট করে ইসরায়েলি বিমানবাহিনী। এতে সিরিয়ার সেনাবাহিনীর দুইজন সদস্য নিহত এবং দুইজন আহত হয়েছেন। কিছু ক্ষয়ক্ষতিও হয়েছে। নিরাপত্তার খাতিরে বিমানবন্দরের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

এক বছরের কম সময়ে এ নিয়ে দুইবার দামেস্ক বিমানবন্দরটি বন্ধের ঘটনা ঘটলো। এর আগেও সিরিয়ার এই প্রধান বিমানবন্দরে হামলা চালিয়েছিল ইসরায়েল।

গত বছরের জানুয়ারিতে ইসরায়েলি হামলায় বিমানবন্দরটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। ওই সময় কয়েক সপ্তাহ বন্ধ রাখা হয় বিমানবন্দরটি।

এদিকে সোমবারের হামলার বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

শুধু দামেস্কই নয় গত সেপ্টেম্বরে সিরিয়ার বৃহত্তম এবং এক সময়ের বাণিজ্যিক কেন্দ্র আলেপ্পো শহরের আন্তর্জাতিক বিমানবন্দরেও হামলা চালিয়েছিল ইসরায়েলের বিমানবাহিনী। সে সময় এটি কয়েক দিনের জন্য পরিষেবা বন্ধ রেখেছিল।

সম্প্রতি বছরগুলোতে সিরিয়ার সরকার-নিয়ন্ত্রিত অংশের অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে শত শত অভিযান চালিয়েছে ইসরায়েল। যদিও সব অভিযানের নিয়ে মন্তব্য করে না ইসরায়েল। তারা অবশ্য স্বীকার করে যে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের বাহিনীকে সমর্থন করার জন্য হাজার হাজার যোদ্ধা পাঠানোর লেবাননের হিজবুল্লার মতো ইরান-মিত্র সশস্ত্র গোষ্ঠীর ঘাঁটিগুলিকে লক্ষ্য করেছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email