নতুন বই হাতে মসিক মেয়রের সঙ্গে বাঁধভাঙা উচ্ছ্বাসে শিক্ষার্থীরা

প্রকাশিতঃ 4:04 pm | January 01, 2023

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ:

অভিভাবকের হাত ধরে শিক্ষার্থীরা সাত সকালেই স্কুলে এসেছে বই নিতে। নতুন বছরের প্রথম দিনেই হাতে পেয়েছে বই। স্বভাবতই বাঁধভাঙা উচ্ছ্বাস শিক্ষার্থীদের। উচ্ছ্বসিত শিক্ষক, অভিভাবকরাও। এই উচ্ছ্বাস উৎসবের আনন্দে ভিন্নমাত্রা যোগ হয়েছে নগরীর বাসিন্দাদের ‘প্রাণভোমরা’ হিসেবে পরিচিত ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) মেয়র মোঃ ইকরামুল হক টিটুর উপস্থিতি। নতুন বইয়ের ঘ্রাণে উদ্বেল হয়ে উঠে কচি মন। সবার মুখেই ছিল নতুন হাসি।

উৎসবের আবহে পছন্দের নগর পিতার হাত থেকে বই নিয়ে নগরীর প্রিমিয়ার আইডিয়াল হাই স্কুলের এক শিক্ষার্থী উচ্ছ্বসিত কণ্ঠে বলে, ‘আজ নতুন বই হাতে পাব এই আনন্দে সারা রাত ঘুম আসেনি চোখে। ভোর বেলাতেই ঘুম থেকে উঠে গিয়েছি। হাতে বই পেয়েছি আবার আমার প্রিয় মানুষের কাছ থেকে। ময়মনসিংহের মেয়রকে আমরা সবাই পছন্দ করি। তিনি আমাদের অনেক আদর করেন।’

এই শিক্ষার্থীর বাবাও বলছিলেন, ‘মাননীয় মেয়র ইকরামুল হক টিটুর অনেক বড় ফ্যান আমার সন্তান। বই পাওয়ার আনন্দের পাশাপাশি মেয়রের কাছ থেকে বই নেওয়ার সুযোগে সেই ভোর থেকে স্কুলের ইউনিফর্ম পরে বসে ছিল কখন স্কুলে আসবে। বছরের প্রথম দিনটি তাই আমাদের সন্তানদের কাছে অন্যরকম আলো ছড়িয়ে দিল।’

এসব ঘটনাপ্রবাহ রবিবার (০১ জানুয়ারি) সকালের। এদিন ময়মনসিংহ নগরীর বিভিন্ন বিদ্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ২০২৩ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো: ইকরামুল হক টিটু। তিনি নগরীর প্রিমিয়ার আইডিয়াল হাই স্কুল, মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ উচ্চ বিদ্যালয় এবং কৃষ্টপুর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন।

শিক্ষার্থীদের সঙ্গে ফ্রেমবন্দি হন, গল্প করেন। অনেকের মাথায় স্নেহমাখা হাত বুলিয়ে দেন। শিক্ষার্থীরাও তাঁর সঙ্গে হৈ-হুল্লোড়ে মেতে উঠে। নিজের বক্তব্যেও শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে অনুপ্রাণিত করেন মেয়র ও ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি মো: ইকরামুল হক টিটু।

বই উৎসব উপলক্ষে প্রিমিয়ার আইডিয়াল হাই স্কুল প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ‘বছরের প্রথম দিনে আমরা বই উৎসব উদযাপন করতে পারছি এটা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই সম্ভব হয়েছে। প্রত্যেক শিক্ষার্থীকে সুশিক্ষিত করার লক্ষ্যে এটা মাননীয় প্রধানমন্ত্রীর অনন্য উদ্যোগ।’

তিনি আরও বলেন, সরকার বিনামূল্যে বই দিচ্ছে, মেয়েদের জন্য স্নাতক পর্যন্ত বিনামূল্যে পড়ার সুযোগ দিয়েছে, বিভিন্ন রকম বৃত্তি ও ভাতা দিয়ে শিক্ষার সুযোগ বৃদ্ধি করেছে। এ সুযোগ কাজে ভালো ফলাফল করতে হবে, প্রতিষ্ঠানের মর্যাদা বৃদ্ধি করতে হবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ চাঁন মিয়ার সভাপতিত্বে এই অনুষ্ঠানে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শীতল সরকার, এডহক কমিটির সদস্য মোঃ আবুল কাশেম, ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শাহজাহান সরকার সাজু প্রমুখ উপস্থিত ছিলেন।

ময়মনসিংহ সিটি কর্পোরেশন পরিচালিত কৃষ্টপুর প্রাথমিক বিদ্যালয়ের বই বিতরণকালে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শফিকুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ, ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. হবিবুর রহমান হবি প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্য বিদ্যালয়সমূহের বই উৎসবে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কালের আলো/বিএএ/এমএম

Print Friendly, PDF & Email