ব্রডব্যান্ড সংযোগের আওতায় আসছে ১ লাখ ১০ হাজার গ্রামীণ প্রতিষ্ঠান : শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ 12:07 pm | December 31, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আগামী বছরের মধ্যে ১ লাখ ১০ হাজার গ্রামীণ প্রতিষ্ঠান ব্রডব্যান্ড সংযোগের আওতায় আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেছেন, দেশের ১২ কোটি মানুষ ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় রয়েছে। আগামী বছরের মধ্যে দেশে ১ লাখ ১০ হাজার গ্রামীণ প্রতিষ্ঠান অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে ব্রডব্যান্ড সংযোগের আওতায় আসবে। এর মধ্যে ৭০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে এই সংযোগ দেওয়া হবে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এর তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদে আয়োজিত দুই দিনব্যাপী ‘ইলেকট্রিক্যাল, কম্পিউটার অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং’ বিষয়ক আর্ন্তজাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রুয়েট মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনে শিক্ষামন্ত্রী ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম মণ্ডলের সভাপতিত্বে সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত থেকে বিশেষ অতিথির বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। এ সময় আরও উপস্থিত ছিলেন, রুয়েটের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. সেলিম হোসেন।

সম্মেলনে বক্তারা বলেন, আগামী ২০৩৫ সালের পর আমাদের বৈদেশিক মুদ্রা অর্জনের সবচেয়ে বড় খাত হবে আইসিটি সেক্টর, যেটি গার্মেন্টস সেক্টরকেও অতিক্রম করবে। প্রায় ২০ লাখ মানুষ আইসিটি সেক্টরে এখন কাজ করেন। ২০৩০ সালের মধ্যে প্রায় এক কোটি মানুষ আইসিটি সেক্টরে কাজ করবেন।

দুই দিনব্যাপী সম্মেলনে বিভিন্ন দেশের ৪৬৫ জন গবেষক, শিক্ষক, প্রকৌশলী ও প্রযুক্তিবিদ অংশ নিয়েছেন। সম্মেলনে ৬৯টি টেকনিক্যাল পেপার ও ৬টি কী-নোট পেপার উপস্থাপন করা হবে। এ ছাড়াও ৪টি ইনভাইটেড টক, একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। সম্মেলনে সেরা ৩টি পেপারকে সম্মাননা স্মারক ও সনদ প্রদান করা হবে।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email