আগরতলায় বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন শুরু

প্রকাশিতঃ 8:23 pm | December 07, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রিজিয়ন কমান্ডারস (চট্টগ্রাম, সরাইল ও কক্সবাজার রিজিয়ন এবং ময়মনসিংহ সেক্টর) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) ফ্রন্টিয়ার ইন্সপেক্টর জেনারেলসের (ত্রিপুরা, মেঘালয় এবং মিজোরাম ও কাচার ফ্রন্টিয়ার) সীমান্ত সম্মেলন শুরু হয়েছে।

স্থানীয় সময় বুধবার (০৭ ডিসেম্বর) ভারতের আগরতলাতে ৩ দিনব্যাপী এ সীমান্ত সম্মেলন শুরু হয়।

এর আগে এদিন বাংলাদেশের (বিজিবি) ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট হয়ে ভারতে প্রবেশ করেন। এ সময় দুই দেশের সীমান্তের শূন্যরেখায় বিজিবির প্রতিনিধি দলকে স্বাগত জানান ভারতের উত্তর পূর্ব রিজিয়ন গকুল নগর সেক্টরের বিএসএফের কর্মকর্তারা।

সফর সম্পর্কে দুই দেশের শূন্যরেখায় বিজিবি প্রতিনিধি দলের প্রধান তানভীর গনি চৌধুরী সাংবাদিকদের জানান, বিএসএফের সঙ্গে রিজিয়ন কমান্ডার পর্যায়ের তিন দিনের বৈঠক হবে। এতে দুই দেশের সীমান্তের বিদ্যমান সমস্যা সমাধানসহ নানা ইস্যু নিয়ে আলোচনা হবে। দ্বিপাক্ষিক এই বৈঠক থেকে ইতিবাচক ও ফলপ্রসূ আলোচনা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিজিবি জানিয়েছে, বিজিবি’র দক্ষিণ-পূর্ব রিজিয়নের (চট্রগ্রাম) রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তানভীর গনি চৌধুরীর নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করে। অপরদিকে, বিএসএফ ত্রিপুরা ফ্রন্টিয়ারের ইন্সপেক্টর জেনারেল শ্রী সুমিত শরণের নেতৃত্বে ১২ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেছে।

১৩ সদস্যদের বিজিবি প্রতিনিধি দলে বিজিবি কর্মকর্তারা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব আলমগীর হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কাকলী সাহা রয়েছেন। বৈঠক শেষে আগামী ৯ ডিসেম্বর প্রতিনিধি দলটির একই চেকপোস্ট দিয়ে দেশে ফেরার কথা রয়েছে।

সম্মেলনে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদকসহ অন্যান্য চোরাচালান, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম, দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উদ্যোগ নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হবে বলে জানিয়েছে বিজিবি।

কালের আলো/বিএএ/এমএম

Print Friendly, PDF & Email