বিশ্বকাপে সার্বিয়াকে হারিয়ে ব্রাজিলের শুভ সূচনা

প্রকাশিতঃ 10:08 am | November 25, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

ম্যাচের শুরু থেকেই দাপুটে ফুটবল খেলে আসছিলো ব্রাজিল। কিন্তু মিলছিল না কাঙ্ক্ষিত গোলের দেখা। অবশেষে জোড়া অ্যাসিস্ট করলেন ভিনিসিয়াস। আর দুইবার সার্বিয়ার জালে বল পাঠালেন দলীয় স্ট্রাইকার রিচার্লিসন। তাতেই কাতার বিশ্বকাপে সার্বিয়াকে ২-০ গোল ব্যবধানে হারিয়ে শুভ সূচনা করল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে খেলতে নেমে বল দখল ও আক্রমণে সার্বিয়াকে পাত্তাই দেয়নি ব্রাজিল। পুরো ম্যাচে ৫৯ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে সক্ষম হয় তিতের শিষ্যরা। আর সার্বিয়ার গোলবার বরাবর শট নিয়েছে মোট আটটি। গোল পেয়েছে মোট দুটি।

অন্যদিকে পুরো ম্যাচের কেবল ৪১ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে সার্বিয়া। কিন্তু অফটার্গেটে চারটি শট নিলেও ব্রাজিলের গোলবার বরাবর একটি অনটার্গেট শটও নিতে পারেনি ইউরোপীয়ান দলটি। ফলে আসেনি কোনো গোল।

ম্যাচের ১৩তম মিনিটে কর্নার থেকে নেইমার সরাসরি গোলে শট করেন। গোলরক্ষক ভানজা মিলিঙ্কোভিচ-স্যাভিচ দারুণভাবে বলটা প্রতিহত করেন। তবে ম্যাচের প্রথম গোলমুখে শটটা আসে ২১ মিনিটে। নেইমারের সেই শটটা রুখতে কোনো সমস্যাই হয়নি ভানজার। ২৮তম মিনিটে থিয়াগো সিলভার পাস পান ভিনিসিয়াস। তবে গোলরেখা থেকে এগিয়ে এসে সেটা ঠেকিয়ে দেন ভানজা মিলিঙ্কোভিচ-স্যাভিচ।

৩৫ মিনিটে রাফিনিয়া বড় একটা সুযোগই পেয়ে বসেছিলেন বক্সের একটু ভেতরে। তবে দুর্বল শটে সে সুযোগটা নষ্ট করেছেন তিনি। ৪১ মিনিটে সার্ব রক্ষণের ভুলে সুযোগ পায় সেলেসাওরা। নিকোলা মিলেঙ্কোভিচ বলটা তুলে দিয়েছিলেন ভিনিসিয়াসের পায়ে। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ব্যবধানেই।

ম্যাচের প্রথমার্ধ হওয়ার পর দ্বিতীয়ার্ধের খেলায় গোলের জন্য মরিয়া হয়ে উঠেন নেইমার-ভিনিসিয়াসরা। সেই সুবাদে ম্যাচের ৬২তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় ব্রাজিলিয়ানরা। ভিনিসিয়াস জুনিয়রের নেওয়া জোরালো শট সার্বিয়ান গোলকিপার রুখে দিলেও বল পেয়ে যান রিচার্লিসন। আলতো করে প্রতিপক্ষের জালে বল পাঠিয়ে দেন তিনি।

এরপর দশ মিনিট পর দুর্দান্ত বাই-সাইকেল কিকে ব্যবধান দ্বিগুন করেন সাত নম্বর জার্সি পরিহিত রিচার্লিসন। এ সময় ডি-বক্সের খানিক দূরে থেকে ক্রস করেন ভিনিসিয়াস জুনিয়র। বক্সের ভেতর থেকে সেটা লক্ষ্যভেদ করেন রিচার্লিসন। এরপর ম্যাচে আর কোনো গোল না হলে ২-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email