গুজরাটে ঝুলন্ত সেতু ভেঙে ৩২ জনের মৃত্যু

প্রকাশিতঃ 10:05 pm | October 30, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের মোরবি জেলায় মাচ্ছু নদীতে নির্মিত শত বছরের পুরোনো একটি ঝুলন্ত সেতু ভেঙে অন্তত ৪০ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। রোববার সন্ধ্যার দিকে সেতু ভেঙে শতাধিক মানুষ নদীতে পড়ে যান বলে দেশটির একাধিক গণমাধ্যম খবর দিয়েছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, মোরবি জেলার মাচ্চু নদীতে চারদিন আগে উদ্বোধন করা ঝুলন্ত সেতু ভেঙে পড়েছে। এতে সেতুতে থাকা অনেকেই নদীতে পড়ে আহত হয়েছেন।গুজরাটের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী ব্রিজেশ মেরজার বরাত দিয়ে দেশটির দৈনিক দ্য হিন্দু বলছে, মোরবিতে ঝুলন্ত সেতু ভেঙে পড়ার ঘটনায় এখন পর্যন্ত ৪০ জনের প্রাণহানির তথ্য রাজ্য সরকার পেয়েছে।

স্থানীয় সূত্রে দাবি, অত্যাধিক ওজন নিতে না পারার কারণে ব্রিজটি ভেঙে পড়ে। দুর্ঘটনার সময় ব্রিজটিতে ৫০০ মানুষ ছিল। এছাড়াও ব্রিজটি দুর্বল হয়ে পড়েছিল। যদিও কোটি টাকা খরচ করে তা মেরামতের পর চারদিন আগে জনতার জন্য খুলে দেওয়া হয়।

দুর্ঘটনায় শিশু ও নারীদের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। পানিতে ডুবে মৃত্যুর আশঙ্কা করছে পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা। জানা গেছে, শুরুতে স্থানীয়রাই উদ্ধার কাজে হাত লাগান। পরে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনী।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের রাজ্যের ভয়াবহ দুর্ঘটনার বিষয়ে খবর নিয়েছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই প্যাটেলের থেকে। তাকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন মোদী। পাশাপাশি ঘোষণা করেছেন আর্থিক সাহায্য। দুর্ঘনায় মৃতদের পরিবারকে দুই লাখ টাকা করে দেওয়া হবে। আহতদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য করবে প্রধানমন্ত্রীর দপ্তর।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email