মঙ্গলবার বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’

প্রকাশিতঃ 4:33 pm | October 23, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপটি আজ (রোববার) সন্ধ্যার মধ্যে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ রূপ নিতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

তিনি বলেছেন, এটি সোমবার (২৪ অক্টোবর) দিবাগত রাতের পর থেকে মঙ্গলবার (২৫ অক্টোবর) সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

রবিবার (২৩ অক্টোবর) সচিবালয়ে ঘূর্ণিঝড়সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

ডা. এনামুর রহমান বলেন, ‘নিম্নচাপটি যে গতিপথ রয়েছে, তা যদি পরিবর্তন না হয় তাহলে এটি ভারতের ভুবনেশ্বর ও পশ্চিম বাংলায় আঘাত হানবে। আর যদি গতিপথ পরিবর্তন হয়, সে ক্ষেত্রে এটি বাংলাদেশের উপকূলের ১৯ জেলার ৭৩০ কিলোমিটার এলাকায় আঘাত করবে। যার গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার।’

এর আগে রবিবার আবহাওয়া অধিদপ্তর জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ রবিবার শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। তারপর আগামী কয়েক ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করে মঙ্গলবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর নাম হবে ‘সিত্রাং’। থাইল্যান্ডের দেওয়া এই নামের অর্থ ‘পাতা’।

মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির পর তা উত্তর ও উত্তর-পশ্চিম দিক বরাবর অগ্রসর হবে। মঙ্গলবার ভোরের দিকে তিনকোনা দ্বীপ ও সানদ্বীপের মধ্যদিয়ে এ ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূল অতিক্রম করবে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email