ঢাকায় আসছে আইএমএফের প্রতিনিধিদল

প্রকাশিতঃ 11:30 am | October 22, 2022

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

বাংলাদেশকে ঋণ দেওয়ার বিষয় নিয়ে আলোচনার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধিদল ১৪ দিনের সফরে ঢাকায় আসছে। আগামী বুধবার (২৬ অক্টোবর) আইএমএফের এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে প্রতিনিধি দলটি ঢাকায় পৌঁছাবে। শুক্রবার (২১ অক্টোবর) ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক ও আর্থিক খাতের সংস্কার ও নীতি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর বাংলাদেশ সফর করবে প্রতিনিধিদল। এই সফরে আইএমএফের এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি বা এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটির আওতায় ঋণ চুক্তিতে পৌঁছানো নিয়ে আলোচনা হবে।

সেইসঙ্গে আইএমএফের নতুন উদ্যোগ রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় বাংলাদেশ ঋণসহায়তা পাবে কিনা, সে বিষয়েও আলোচনা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আইএমএফ বলছে, বাংলাদেশের মতো জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে উচ্চ ঝুঁকিতে থাকা দেশগুলোকে এই ঝুঁকি মোকাবিলায় দীর্ঘ মেয়াদে ঋণসহায়তা দেওয়ার জন্য আরএসএফ গঠন করেছে সংস্থাটি।

আইএমএফ বলছে, তাদের প্রতিনিধিরা বাংলাদেশ সফরে সরকারের পাশাপাশি অন্যান্য অংশীদারের সঙ্গেও বৈঠক করবেন। বাংলাদেশকে ঋণ দেওয়ার বিষয়ে এটি প্রথম পদক্ষেপ এবং এই আলোচনা আগামী কয়েক মাস অব্যাহত থাকবে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email