ফিফা র‍্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগোলো বাংলাদেশের মেয়েরা

প্রকাশিতঃ 9:25 pm | October 14, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

সাফ চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ নারী ফুটবল দলের ফিফা র‌্যাংকিংয়ে ৭ ধাপ উন্নতি হয়েছে। বৃহস্পতিবার ফিফা সর্বশেষ র‌্যাংকিং ঘোষণা করেছে। সাফের আগে ফিফা র‍্যাংকিংয়ে ১৪৭ নম্বরে থাকা বাংলাদেশের বর্তমান র‍্যাংকিং ১৪০।

দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মালদ্বীপের বিপক্ষে ৩-০ ব্যবধানের বড় জয়ে শুরুটা করে বাংলাদেশের মেয়েরা। পরের ম্যাচেই পাকিস্তানকে উড়িয়ে দেয় ৬-০ গোলে। গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতকে ৩-০ ব্যবধানে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে কোয়ালিফাই করে সাবিনা খাতুনের দল।

সেমিফাইনালে ভুটানকে ৮-০ গোলে বিধ্বস্ত করে ফাইনালে ওঠে বাংলাদেশ। ফাইনাল ম্যাচে নেপালকে ৩-১ ব্যবধানে হারিয়ে শিরোপা নিশ্চিত করে মেয়েরা। প্রথমবারের মতো শিরোপা জয়ের এই যাত্রায় বাংলাদেশ মাত্র ১ গোল হজম করে। দুর্দান্ত এই পারফরম্যান্সে ১৪৭তম স্থান থেকে ১৪০তম অবস্থানে উঠে এসেছে সাবিনা-সানজিদারা।

সাফের সেমিফাইনালে নেপালের কাছে হেরে বিদায় নেওয়া ভারতের অবনতি হয়েছে ৩ ধাপ। তারা ৫৮ থেকে এবং ৬১তম অবস্থানে। নারীদের ফিফা র‌্যাংকিংয়ে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নেপাল ১০৩, শ্রীলঙ্কা ১৫৫, মালদ্বীপ ১৫৯, পাকিস্তান ১৬০ এবং ভুটান আছে ১৭৭ নম্বরে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email