করোনায় বিশ্বব্যাপী মৃত্যু বাড়ছে

প্রকাশিতঃ 10:30 am | October 12, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় বেড়েছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ১৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৮৮ হাজার ৪৮৮ জন। আগের দিন মারা গেছেন ৯১১ জন ও সংক্রমিত হন ৩ লাখ ৩৮ হাজার ৭৩৭ জন।

বুধবার (১২ অক্টোবর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

সর্বশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার ৩৩৭ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ লাখ ৬৩ হাজার ৭৫২ জনে। এসময়ে করোনা থেকে সেরে উঠেছেন ৬০ কোটি ৭১ লাখ ৩৮ হাজার ৬০৯ জন।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে জার্মানিতে। আক্রান্তের দিক থেকে তালিকার ৫ নম্বর থাকা দেশটিতে এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৬ হাজার ৭৪৮ জন ও মারা গেছেন ১৯৯ জন। এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৫০ হাজার ৯১৯ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ২৭ লাখ ১ হাজার ১০০ জন।

দৈনিক সংক্রমণের দিক দিয়ে জার্মানির পরই ফ্রান্সের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয় ৯৪ হাজার ৭৫৩ জন এবং মারা গেছেন ৮৫ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫৯ লাখ ৭০ হাজার ৩৭৯ জন, মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৬২০ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছেন ১০ লাখ ৮৮ হাজার ৪৭১ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২২। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯ কোটি ৮৬ লাখ ৮ হাজার ৪৩১ জন। সুস্থ হয়ে ওঠেছেন ৯ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার সাতজন।

তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ইতালি, তুরস্ক, স্পেন, আর্জেন্টিনা, ইরান ও কলম্বিয়া। তালিকায় বাংলাদেশের অবস্থান ৪৫ নম্বরে। বাংলাদেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ২০ লাখ ৩০ হাজার ৫৫০ জন। মারা গেছেন ২৯ হাজার ৩৮৬ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৭১ হাজার ২০৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বে ছড়িয়ে পড়ে। পরের বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email