চ্যাম্পিয়ন্স ট্রফি খেলে কত করে পাবেন হকি খেলোয়াড়রা?

প্রকাশিতঃ 9:59 pm | October 10, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

ক্রিকেটের পর দেশে দ্বিতীয় খেলা হিসেবে ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হতে যাচ্ছে হকিতে। আগামী ২৮ অক্টোবর মওলানা ভাসানী স্টেডিয়ামে শুরু হবে ৬ দলের এই লিগ। প্রথম ফ্র্যাঞ্চাইজি হকিতে খেলছে একমি চট্টগ্রাম, ওয়ালটন ঢাকা, রূপায়ন সিটি কুমিল্লা, সাইফ পাওয়ার গ্রুপ খুলনা, মেট্রো এক্সপ্রেস বরিশাল ও মোনার্ক পদ্মা।

হকি চ্যাম্পিয়ন্স ট্রফির (এইচসিটি) প্লেয়ার্স ড্রাফট হয়ে গেলো সোমবার ঢাকা ক্লাবে। স্থানীয় ও বিদেশি আইকনসহ প্রতিটি দল ১৭ জন করে খেলোয়াড় বেছে নিয়েছে এই লিগের জন্য। প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠান কিছু সময়ের জন্য উপভোগ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি এবং যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন।

দেশের হকিতে প্রথম এই ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে কেমন পারিশ্রমিক পাবেন খেলোয়াড়রা? আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, স্থানীয় যে ৬ আইকন খেলোয়াড় তারা পারিশ্রমিক পাবেন ৫ লাখ টাকা করে। ‘এ’ প্লাস ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৪ লাখ টাকা করে, ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৩ লাখ টাকা করে, ‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ২ লাখ টাকা করে এবং ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ১ লাখ টাকা করে।

বিদেশি ৬ আইকন খেলোয়াড় পাবেন সাড়ে ৭ হাজার মার্কিন ডলার করে। বাকি বিদেশি খেলোয়াড়দের পারিশ্রমিক হবে সর্বনিন্ম সাড়ে ৪ হাজার ডলার।

প্লেয়ার্স ড্রাফটের পর প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির প্রতিনিধিরাই মোটামুটি খুশি নিজেদের দল নিয়ে। আর হকি বিশেষজ্ঞরা বলছেন, দল হয়েছে উনিশ-বিশ। এই লিগে কে চ্যাম্পিয়ন হবে সেটা আগাম আন্দাজ করা কঠিন। মাঠে যারা ভালো পারফরম্যান্স করবে তারাই হাসবে শেষ হাসি।

এক নজরে ফ্র্যাঞ্চাইজি হকির ৬ দল

একমি চট্টগ্রাম

রেজাউল করিম বিপ্লব (আইকন), দেবিন্দার বাল্মিকি (ভারত), ফরহাদ আহমেদ সিটুল, মেহেদী হাসান, ঘাজানফার আলি (পাকিস্তান), হাফিজ জায়নুল (মালয়েশিয়া), সজিবুর রহমান, রাজীব দাস, তাহের আলী, পিয়েরে হেনরিক্স (জার্মানি), আরশাদ হোসেন, হাসান জুবায়ের নিলয়, আশরাফুল আলম, মনোজ বাবু, মেহেদী হাসান, তাসিন আলী ও কাঞ্চন মিয়া।

মেট্রো এক্সপ্রেস বরিশাল

রোমান সরকার (আইকন), হুয়ান মার্টিন লোপেজ (আর্জেন্টিনা), অসীম গোপ, ফজলে হোসেন রাব্বি, উ সুং হো (দক্ষিণ কোরিয়া), আখিমুল্লা ইসুক (মালয়েশিয়া), সারোয়ার মোর্শেদ শাওন, মাহবুব হোসেন, দ্বীন ইসলাম ইমন, ফিত্রি সারি (মালয়েশিয়া), মো. নুরুজ্জামান, শহীদুল হক সৈকত, আজিজুর রহমান, মামুনুর রহমান চয়ন, আসাদুজ্জামান, সাজেদুল ইসলাম ও শামীম মিয়া।

মোনার্ক পদ্মা

রাসেল মাহমুদ জিমি (আইকন), চিঙ্গেলসানা সিং, ইমরান হাসান, নাইম উদ্দিন, সাইফ খান (ভারত), সি ও হিয়ং (দক্ষিণ কোরিয়া), আল নাহিয়ান শুভ, খালেদ মাহমুদ রাকিন, আজিম উদ্দিন, মিউ তানিমিতুস, আশরাফুল ইসলাম, রামিম হোসেন, আশিক মাহমুদ সাগর, কৃষ্ণ কুমার, রাহিত হোসেন, রাফিউল ইসলাম রাকিবুল হাসান।

রুপায়ন সিটি কুমিল্লা

সোহানুর রহমান সবুজ (আইকন), প্রদিপ মোর (ভারত), সারোয়ার হোসেন, পুস্কর ক্ষিসা মিমো, কিম সুং ইয়োব (দক্ষিণ কোরিয়া), মোহামেদ ফাথুর (ইন্দোনেশিয়া), মিলন হোসেন, ওবায়দুল হোসেন, রিপন কুমার, জাসজিত সিং (ভারত), সাহিদুর রহমান সাজু, উক্যহিন রাখাইন, জাহিদ হোসেন, বেলাল হোসেন, শিমুল ইসলাম, তানভির রহমান, মেহেদী হাসান লিমন।

সাইফ পাওয়ার গ্রুপ খুলনা

বিপ্লব কুজুর (আইকন), গিদো বেরেইরোস (আর্জেন্টিনা), খোরশেদুর রহমান, প্রিন্স লাল, আজফার ইয়াকুব (পাকিস্তান), ফিরদাউস রুশদি (মালয়েশিয়া), আমিরুল ইসলাম, আহসান হাবিব, রাজু আহমেদ, মরিস ফ্রে (জার্মানি/অস্ট্রিয়া), মিরাজ হোসেন, সজীব হোসেন সিফাত, তানজিম আহমেদ, কামরুজ্জামান রানা, সাদ্দাম খান, দ্বীন ইসলাম, ইয়াসিন আরাফাত।

ওয়ালটন ঢাকা

আশরাফুল ইসলাম (আইকন), এসবি সুনীল (ভারত), আবু সাইদ নিপ্পন, রকিবুল হাসান রকি, আব্দুল খালিক (মালয়েশিয়া), আলফান্দি আলী (ইন্দোনেশিয়া), সফিউল আলম শিশির, মেহরাব হোসেন সামিন, আবেদ উদ্দিন, আজরি হোসেন (মালয়েশিয়া), আমান শরীফ, আল আমিন, রাতুল আহমেদ, মাইনুল ইসলাম, মোহাম্মাদ আব্দুল্লাহ, হোজাইফা হোসেন, তৈয়ব আলী।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email