মধ্যরাত থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

প্রকাশিতঃ 12:16 pm | October 06, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

নিরাপদ প্রজননের লক্ষ্যে বৃহস্পতিবার মধ্যরাত (১২টা ১ মিনিট) থেকে ২২ দিন সারা দেশে ইলিশ ধরা, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় নিষিদ্ধ থাকবে। ২২ দিনের এ নিষেধাজ্ঞা বহাল থাকবে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত।

গত ১৫ সেপ্টেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

নিষেধাজ্ঞা অমান্য করে জেলেরা যাতে নদীতে মাছ শিকার করতে না পারে সেজন্য নদীতে অভিযান পরিচালিত হবে।
এদিকে ইলিশ ধরা বন্ধ থাকায় বেকার হয়ে পড়বেন উপকূলের দুই লক্ষাধিক জেলে। এতে চরম অভাব-অনাটন আর অনিশ্চয়তার মধ্যে পড়ছেন তারা। যদিও জেলে পুর্নবাসনের জন্য নিশেধাজ্ঞা সময়ে নিবন্ধিত জেলেদের জন্য ২০ কেজি করে চাল দেওয়া হবে। সরকারের বরাদ্দকৃত চাল যথা সময়ে পৌঁছানোর দাবি জেলেদের।

ভোলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জামাল হোসাইন বলেন, এখন ইলিশের প্রধান প্রজনন মৌসুম। তাই মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান চলবে। ৭ অক্টেবর থেকে ২৮ অক্টেবর পর্যন্ত ইলিশসহ সকল ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা। তবে এ সময়টায় নিবন্ধিত জেলেদের জন্য ২০ কেজি করে চাল দেওয়া হবে।

জেলেরা জানান, এ বছরই মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরা বন্ধ থাকার পর ভরা মৌসুমেও ইলিশ পায়নি জেলেরা। যে মুহূর্তে জেলেদের জালে ইলিশ ধরা পড়তে শুরু করেছে তখনই নিষেধাজ্ঞা চলে আসায় সংকটে পড়েছেন উপকূলের জেলেরা।

তুলাতলী ঘাটের জেলে সিরাজ, মফিজল ও সোলাইমান বলেন, এ মৌসুমটা ইলিশ ছিল না, দুই দফা নিষেধাজ্ঞার পরেও নদীতে মাছ পড়েনি। অনেক জেলেই দেনায় জর্জরিত। যখন মাছ ধরতে শুরু করলো তখনই চলে এসছে নিষেধাজ্ঞা।

আড়তদার আজাদ বলেন, এ মৌসুমে জেলে-আড়তদার সবাই লোকসানে কাটিয়েছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email