সু চির আরও ৩ বছরের কারাদণ্ড

প্রকাশিতঃ 2:48 pm | September 29, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়ে গৃহবন্দি থাকা মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে আরও ৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সামরিক শাসিত মিয়ানমারের একটি আদালত সু চিকে এই কারাদণ্ড দেয়।

এছাড়া সু চির পাশাপাশি এদিন তার সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান নাগরিক শন টার্নেলকেও তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গণতন্ত্রপন্থি এই নেত্রীর কারাদণ্ডের রায়ের ব্যাপারে জানেন এমন একটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এই বিচারের বিষয়ে জানেন এমন একজন বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তাদের উভয়ের বিরুদ্ধে সরকারি গোপনীয়তা আইন লংঘনের অভিযোগ আনা হয়েছিল এবং দুজনেই নিজেদের নির্দোষ দাবি করেছিলেন।

বিষয়টি স্পর্শকাতর হওয়ায় নিজের পরিচয় প্রকাশ না করে ওই ব্যক্তি বলেন, ‘উভয়কেই তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে, তবে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়নি।’

রুদ্ধদ্বার আদালতে এ বিচার সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন তিনি। একই অভিযোগে সু চি ও তাঁর অর্থনৈতিক টিমের বেশ কয়েকজন অভিযুক্ত হয়েছেন। এই অভিযোগে সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড দেওয়ার বিধান আছে।

গত বছরের ফেব্রুয়ারিতে এক অভ্যুত্থানের মাধ্যমে সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সামরিক বাহিনী। তখন সু চিসহ তার সরকারের শীর্ষ পদে থাকা নেতাদের পাশাপাশি ক্ষমতাসীন দলের হাজার হাজার নেতা, কর্মীকে গ্রেপ্তার করে সামরিক জান্তা। তাদের মধ্যে রাজনীতিক, আইনপ্রণেতা, আমলা, শিক্ষার্থী ও সাংবাদিকও আছেন।

সামরিক জান্তার বিরোধীদের কঠোর শাস্তি দিচ্ছে মিয়ানমারের আদালত। কারাদণ্ডের পাশাপাশি অনেককে মৃত্যুদণ্ডও দেওয়া হচ্ছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email