আগের প্রশ্নফাঁস ও এবারের প্রশ্নফাঁসের পার্থক্য আছে : শিক্ষাসচিব

প্রকাশিতঃ 2:47 pm | September 21, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রশ্নপত্র ফাঁস প্রমাণিত হওয়ায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে চলমান এসএসসির চার বিষয়ের পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক।

তিনি বলেছেন, বিষয়টিকে ভালোভাবে দেখার কোনো সুযোগ নেই। প্রশ্নফাঁস আগে যেভাবে হয়েছে এবারের ধরণাটা একটু ভিন্ন। কারণটা জানলে বুঝবেন আগের প্রশ্নফাঁস ও এখনকার প্রশ্নফাঁসের পার্থক্য আছে। এবারের প্রশ্নফাঁস কিন্তু ছড়িয়ে পড়েনি। ফেসবুক বা গণমাধ্যমে ছড়িয়ে পড়েনি। এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে।

বুধবার (২১ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে ‘শিক্ষাক্ষেত্রে শুদ্ধাচার চর্চার প্রয়োজনীয়তা’ শীর্ষক কর্মশালা শেষে সাংবাদিকদের সচিব এসব কথা বলেন।

এ সময় তিনি প্রশ্নফাঁস গুজব নয় গজবে পরিণত হয়েছে বলেও মন্তব্য করেন।

শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক আরও বলেন, পরীক্ষায় প্রশ্ন ফাঁসের বিষয়টি ভালভাবে দেখার সুযোগ নাই। আগের থেকে প্রশ্ন ফাঁসের এবারের ধরন ভিন্ন। এবার থানার লকার থেকে প্রশ্ন পরিবহনের সময় কয়েকজন বিজ্ঞান বিভাগের বাড়তি কিছু প্রশ্ন নিয়ে নেয়। প্রশ্নগুলো কিন্তু এখনো ছড়িয়ে পড়েনি, তবে ফাঁস হয়েছে। লকারে প্রশ্নের প্যাকেট ছেড়া পেয়েছি আমরা। বাণিজ্যিক উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারও সহায়তার উদ্দেশে এসব প্রশ্ন নেয়া হয়েছে তা তদন্তে জানা যাবে।

কর্মশালায় ‘শিক্ষাক্ষেত্রে শুদ্ধাচার চর্চার প্রয়োজনীয়তা’ বিষয়ক উপস্থাপনা করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. বেলায়েত হোসেন তালুকদার।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে এর আয়োজন করা হয়। এ সময় কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ উপস্থিত ছিলেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, অভিভাবকসহ বিভিন্ন স্টেকহোল্ডার এতে অংশ নেন।

কালের আলো/বিএ/এমএম

Print Friendly, PDF & Email