করোনা মহামারির শেষ দেখা যাচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিতঃ 5:11 pm | September 15, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসিস বলেছেন, করোনা মহামারির ইতি টানতে বিশ্ব এর চেয়ে ভালো অবস্থানে আর কখনোই ছিল না। করোনার শেষ দেখা যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেন টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। বিশ্বজুড়ে করোনাভাইরাসের দাপটে এখন পর্যন্ত প্রায় ৬৫ লাখের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, করোনা মহামারি শেষ করার জন্য আমরা কখনোই ভালো অবস্থানে ছিলাম না। আমরা এখনও সেখানে নেই, কিন্তু এর শেষ দেখা যাচ্ছে।

গেব্রেয়াসুস বলেন, করোনাভাইরাসে নতুন সংক্রমণের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে এবং ২০২০ সালের মার্চের পর থেকে গত সপ্তাহে সংক্রমণ সর্বনিম্ন স্তরে নেমে গেছে।

এ সময় উচ্চ-ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলোতে ১০০ শতাংশ টিকা দেওয়ার এবং ভাইরাস শনাক্তের জন্য পরীক্ষা চালিয়ে যেতেও দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, যদি আমরা এখন এই সুযোগটি গ্রহণ না করি, তাহলে আমরা ভাইরাসের আরও ভ্যারিয়েন্ট, আরও মৃত্যু, আরও বিধিনিষেধ এবং আরও অনিশ্চয়তার ঝুঁকির মধ্যে পড়ে যাবো।

২০১৯ সালের শেষ দিকে চীনে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরে তা মহামারি আকারে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। বিশ্বে ৬০ কোটি ৫০ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে প্রায় ৬৪ লাখ মানুষ। সূত্র: আল জাজিরা।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email