শিক্ষাপ্রতিষ্ঠান রাজনীতি নিষিদ্ধ করতে পারে না : শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ 7:15 pm | September 07, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠান কখনো রাজনীতি নিষিদ্ধ করতে পারে না। কারণ, রাজনীতি করা মানুষের অধিকার। কিন্তু দলীয় রাজনীতি কীভাবে হবে, সেখানে রাজনীতি যারা করবেন, সেই শিক্ষার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের বোঝাপড়া, সৌহার্দ থাকা উচিত। তবে আমরা চাই, দলীয় রাজনীতির নামে যেন কোনো বিশৃঙ্খলা, অরাজকতা না হয়।

বুধবার (৭ সেপ্টেম্বর) দুপুরে ইউনেস্কো পার্টিসিপেশন প্রোগ্রাম ২০২২-২৩ এর অধীন প্রকল্প বাস্তবায়নের জন্য চেক প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) এ চেক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, যদি ইতিবাচক রাজনীতি থাকে, আমার মনে হয় না প্রতিষ্ঠানের দিক থেকে কোনো আপত্তি থাকার কথা।

তিনি বলেন, আমরা যে পর্যায়ের রাজনীতি করি রাজনীতিকে ইতিবাচক হতেই হবে। শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতি নিয়ে জাতীয় পর্যায়ে আলাপ আলোচনা চিন্তাভাবনার প্রয়োজন আছে। এটা সত্য রাজনীতিকে অপব্যবহারও করা হয়েছে নানা সময়ে। আমরা সেই অপব্যবহার চাই না। রাজনীতিকে নেতিবাচক হিসেবে ব্যবহার করা হোক সেটাও আমরা চাই না।

ডা. দীপু মনি বলেন, এবছর সিলেটসহ অন্যান্য অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগের কারণে যথাসময়ে পরীক্ষা নেওয়ার পরিস্থিতি ছিল না। বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানগুলো ছিল আশ্রয়কেন্দ্র। এখন আর সেই পরিস্থিতি নেই। সেগুলোকে পরীক্ষা উপযোগী করে গড়ে তোলা হয়েছে। ফলে সূচি অনুযায়ী পরীক্ষা হবে।

রাজনৈতিক সহিংসতা হলে কী হবে প্রশ্নে তিনি বলেন, যারা রাজনীতি করেন তারা জাতীয় স্বার্থকে সমুন্নত রেখেই রাজনীতি করবেন বলে আমরা বিশ্বাস করি। যে রাজনৈতিক কর্মকাণ্ড দেশের পরবর্তী প্রজন্মের জীবনের বড় বড় পাবলিক পরীক্ষাগুলোকে অনিশ্চিত করে তুলতে পারে তেমন কাজ নিশ্চয়ই রাজনীতি নয়। আশা করি যারা রাজনীতি করেন তারা দায়িত্বশীল আচরণ করবে।

প্রসঙ্গত, সম্প্রতি বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কমিটি ঘোষণা করেছে আওয়ামী লীগের ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনা হয়। অনেক প্রতিষ্ঠান তাদের ক্যাম্পাসে ছাত্রলীগের রাজনীতি চলবে না বলে ঘোষণা দিয়েছে।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email