ইভিএমে ভোট জালিয়াতি হবে না: সিইসি

প্রকাশিতঃ 3:24 pm | September 07, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ইভিএমে ভোট জালিয়াতি হবে না জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইভিএমে ভোট জালিয়াতি হবে না, যাচাই করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকার যদি আর্থিক সংকটের কারণে ইভিএমে ভোটের বাজেট না দেয়, তাহলে ইভিএমে ভোট হবে না।

বুধবার (৭ সেপ্টেম্বর) নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার না করতে দেশের ৩৯ বিশিষ্ট নাগরিকদের উদ্বেগ ও পরামর্শের বিষয়ে হাবিবুল আউয়াল বলেন, যারা ইভিএম নিয়ে অভিযোগ করেন তাদের প্রমাণ করতে হবে।’

সিইসি বলেন, ‘ইভিএমের কারণে রাজনৈতিক সংকট হওয়ার কোনো সুযোগ নেই। রাজনীতিতে যে সংকট রয়েছে সেটা রাজনৈতিক দলগুলোকে সমাধান করতে হবে। ইভিএম কোনো দুর্বল যন্ত্র নয়।

সিইসি বলেন, যন্ত্র দুর্বল নাকি সবল, তা বিবেচনার বিষয় নয়, যন্ত্র কাজ করছে কিনা সেটি মূল বিষয়।

তিনি দাবি করেন, কোনো নির্বাচনে কোথাও ম্যালফ্যাংশনের ঘটনা ঘটেনি। ডিজিটাল জালিয়াতি নিরসনে প্রচুর সময় নেওয়া হয়েছে, যাচাই-বাছাই করে দেখা হয়েছে।

ব্যালটেও তেমন কোনো সুবিধা নেই জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, ‘ব্যালটে পরাজিত প্রার্থী আদালতে মামলা করে ভোট পুনরায় গণনা করে জয়ী হয়েছে বিগত ৫০ বছরে এমন নজির নেই।’ জোর দিয়ে তিনি বলেন, ‘১৫০ আসনেই ইভিএমে ভোট হবে। এটা কমিশনের সিদ্ধান্ত।’

গত জুলাই মাসে রাজনৈতিক দলগুলোর সঙ্গে ধারাবাহিক সংলাপ করে নির্বাচন কমিশন। যেখানে আগামী নির্বাচন নিয়ে নানা ধরনের মতামত দেয় নিবন্ধিত রাজনৈতিক দলের নেতারা। তবে বেশিরভাগ দল ভোটে ইভিএম ব্যবহার না করার অনুরোধ করেছে। যদিও ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বেশ কিছু রাজনৈতিক দল ইভিএম ব্যবহারের পক্ষে মত দিয়েছে ইসির সংলাপে।

অবশ্য শেষ পর্যায়ে ইসির পক্ষ থেকে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email